আপনি পড়ছেন

বিশ্বকাপ ফুটবলে ওয়েলসের বিরুদ্ধে জয়ের পর ইরান ৭০৯ বন্দিকে মুক্তি দিয়েছে। গত শুক্রবার ম্যাচটি জেতে ইরান। দেশের বিভিন্ন কারাগার থেকে এসব বন্দিকে ছেড়ে দেওয়া হয়েছে। সোমবার বিচার বিভাগের মিজান অনলাইন ওয়েবসাইট এ তথ্য জানিয়েছে। ইরানে চলমান বিক্ষোভের মধ্যে ম্যাচটি খানিকটা স্বস্তি এনে দেয়। খবর দ্য নিউ আরব।

iran players celebrating against wales in world cupইরানের ফুটবল দল

ওয়েবসাইটে বলা হয়, সাম্প্রতিক বিক্ষোভে অনেককে গ্রেপ্তার করা হয়েছে। দুই মাসেরও বেশি সময় ধরে এই বিক্ষোভ ইরানকে কাঁপিয়ে দিয়েছে। তবে বিস্তারিত কিছু বলা হয়নি সাইটটিতে। নারীদের জন্য কঠোর পোশাকের নিয়ম লঙ্ঘনের অভিযোগে গত ১৬ সেপ্টেম্বর নৈতিকতা পুলিশের হাতে আটক এক তরুণীর মৃত্যু হয়। ওই তরুণীর নাম মাহশা আমিনি। মেয়েটি কুর্দি জাতিগোষ্ঠীর সদস্য। এ ঘটনায় প্রথমে তেহরানে, পরে পুরো দেশে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

ইরানের কিছু গণমাধ্যম জানায়, ইরানে বিক্ষোভের মধ্যে বিশিষ্ট ইরানি অভিনেতা হেঙ্গামেহ গাজিয়ানিকেও গ্রেপ্তার করা হয়। তবে তাকে জামিনে মুক্তি দেওয়া হয়েছে। বিক্ষোভ করায় দুজন বিশিষ্ট ব্যক্তি সাবেক আন্তর্জাতিক ফুটবলার ভোরিয়া ঘাফৌরি এবং ভিন্নমতাবলম্বী হোসেইন রোনাঘিকেও আটক করা হয়েছিল। পরে তাদেরও জামিনে ছেড়ে দেওয়া হয়েছে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ সোমবার জানিয়েছে, সাবেক রাষ্ট্রীয় টেলিভিশন উপস্থাপক মাহমুদ শাহরিয়ারির বিরুদ্ধে বিক্ষোভে উসকানি দেওয়ার অভিযোগ আছে। এ কারণে তাকে দুই মাস কারাগারে থাকতে হয়েছে। অবশ্য পরে তাকে ছেড়ে দেওয়া হয়।

মার্কিন যুক্তরাষ্ট্র ও দেশটির মিত্রদের সাথে টানাপোড়েনের মধ্যে বিশ্বকাপে ইরান ওয়েলসের বিরুদ্ধে দুই গোল করে দর্শকদের হতবাক করে। এই বিজয় দেশটির বিশ্বকাপ অভিযানে নতুন প্রাণ দিয়েছে।

তবে বিশ্বকাপের প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে ৬-২ গোলে হেরে যায় ইরান। দেশটির বিচার বিভাগ জানিয়েছে, বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত দুই হাজারের বেশি লোককে অভিযুক্ত করা হয়েছে। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক গত সপ্তাহে বলেন, প্রায় ১৪ হাজার বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর