আপনি পড়ছেন

জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর কাতার বিশ্বকাপে ফুটবল সমর্থকদের কাছ থেকে ফিলিস্তিনের জন্য পাওয়া ব্যাপক সমর্থনের প্রশংসা করেছেন। এর মাধ্যমে ফিলিস্তিন জিতে গেছে বলেও উল্লেখ করেছেন তিনি।

palestine winsবিশ্বকাপের ম্যাচগুলোতে ফিলিস্তিনের সমর্থনে বিপুল সংখ্যক ফিলিস্তিনি পতাকা ওড়াতে এবং স্লোগান দিতে দেখা গেছে

৩০ নভেম্বর, বুধবার রিয়াদ মনসুর জাতিসংঘে দেওয়া একটি বক্তৃতায় বলেছেন, এই টুর্নামেন্টে কে বিজয়ী হয়েছে তা ইতোমধ্যে সকলেই জেনে গেছেন। বিশ্বকাপের ম্যাচগুলোতে ফিলিস্তিনের সমর্থনে বিপুল সংখ্যক ফিলিস্তিনি পতাকা ওড়াতে এবং স্লোগান দিতে দেখা গেছে। এটি আরব দেশগুলোর সাথে সম্পর্ক স্বাভাবিককরণে ইসরায়েলের প্রচেষ্টার প্রতি একটি আঘাত।

২০২০ এবং ২১ সালে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান এবং মরক্কো ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি করে। এই চুক্তির নিন্দা জানিয়ে ফিলিস্তিনি রাষ্ট্রদূত বলেছেন, কাতার বিশ্বকাপে আরব দেশের অসংখ্য মানুষ ফিলিস্তিনিদের পক্ষে কথা বলেছেন। এর মাধ্যমে প্রমাণিত হয় আরব জনগণ এই সম্পর্ক স্বাভাবিক করার বিষয়টি প্রত্যাখ্যান করেছে।

রিয়াদ মনসুর জানান, আরবদের সাথে সম্পর্ক স্বাভাবিক করার যে স্বপ্ন ইসরায়েল দেখছে, কাতার বিশ্বকাপে তা প্রচণ্ডভাবে ধাক্কা খেয়েছে। তিনি বলেন, 'কোনো কিছুই ইসরায়েলি দখলদারিত্বকে স্বাভাবিক করতে পারবে না। কোনো কিছুই ফিলিস্তিনকে মানুষের হৃদয় ও মন থেকে উপড়ে ফেলতে পারবে না।'

উল্লেখ্য, কাতারে চলমান এবারের বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টে ফিলিস্তিনি জাতীয় ফুটবল দল খেলার সুযোগ পায়নি। কিন্তু এই টুর্নামেন্টে সবচেয়ে বেশি দেখা গেছে ফিলিস্তিনি পতাকা। বিশেষ করে মরক্কো, তিউনিসিয়া, কাতার, সৌদি আরবের মত আরব দেশগুলোর ম্যাচের সময় ফিলিস্তিনি পতাকা হাতে দর্শকরা ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করেছেন।

সূত্র: দ্য নিউ আরব

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর