আপনি পড়ছেন

মলদোভা জানিয়েছে, তারা ডিসেম্বর মাসের জন্য রাশিয়ার গ্যাজপ্রম থেকে পাঁচ দশমিক সাত মিলিয়ন ঘনমিটার প্রাকৃতিক গ্যাস কিনবে। ইউক্রেনে রাশিয়ার হামলার প্রেক্ষিতে দেশটিও ব্ল্যাকআউট শিকার হওয়ায় তারা এ সিদ্ধান্ত নিয়েছে। খবর আনাদোলু।

gazprom 4গ্যাজপ্রম

মলদোভার প্রাকৃতিক গ্যাস কোম্পানি জেএসসি মোল্দাভগাজ সিইও ভাদিম সেবান গতকাল রোববার তার টেলিগ্রাম অ্যাকাউন্টে এ খবর জানান। তিনি বলেন, তাদের সংস্থা দুটি উৎস থেকে প্রাকৃতিক গ্যাস ক্রয় করবে। নতুন চুক্তির অধীনে রাশিয়ার গ্যাজপ্রম ডিসেম্বরে পাঁচ দশমিক সাত মিলিয়ন ঘনমিটার গ্যাস সরবরাহ করবে। এছাড়া আগের চুক্তি অনুযায়ীও গ্যাস সরবরাহ করা হবে। এর বাইরে স্থানীয় শক্তি সরবরাহকারী এনারগোকম থেকে সাড়ে তিন মিলিয়ন ঘনমিটার প্রাকৃতিক গ্যাস ক্রয় করবে জেএসসি মোল্দাভগাজ।

সেবান জানান, এসব প্রাকৃতিক গ্যাস দিয়ে ডিনিস্টারের উভয় তীরে বিদ্যুৎ উৎপাদনের জন্য স্থানীয় তিরাসপোলট্রান্সগাজ কোম্পানিকে দায়িত্ব দেওয়া হবে।

তিনি আরও বলেন, প্রাথমিক হিসাব অনুযায়ী ডিসেম্বর মাসে মলদোভায় দৈনিক খরচ হবে, নয় দশমিক দুই মিলিয়ন ঘনমিটার প্রাকৃতিক গ্যাস।

এর আগে গত সপ্তাহে রাশিয়ার গ্যাজপ্রম এক ঘোষণায় জানায়, মলদোভার গ্যাস বিতরণ কোম্পানি নভেম্বরে গ্যাসের মূল্য প্রদান করেছে। ফলে ইউক্রেনের মধ্য দিয়ে মলদোভায় গ্যাসের প্রবাহ না কমানোর সিদ্ধান্ত নিয়েছে তারা। এর পরই মলদোভার পক্ষ থেকে নতুনভাবে গ্যাস কেনার এই ঘোষণা আসে।

তবে গ্যাজপ্রম সতর্ক করে দিয়ে জানায়, যদি মলদোভা গ্যাস সরবরাহ বা পেমেন্ট নিয়ে কোনো ধরনের সমস্যা করে তাহলে তারা যে কোনো সময় গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার অধিকার রাখে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর