আপনি পড়ছেন

সুদানে শান্তি ফেরাতে দেশটির সামরিক ও বেসামরিক নেতারা আজ সোমবার একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন। এক বছর আগে অভ্যুত্থানের মাধ্যমে দেশটিতে সামরিক সরকার সওয়ার হয়। এরপর থেকেই উত্তর-পূর্ব আফ্রিকার দেশটি গভীর সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। এখন নেতারা চাচ্ছেন শান্তি ফেরাতে দুপক্ষের মিলিত পদক্ষেপ নিতে হবে। খবর টিআরটি ওয়ার্ল্ড।

protests sudanসুদানে বিক্ষোভ, ফাইল ছবি

চুক্তিতে স্বাক্ষর করেছেন শাসক ও সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল বুরহান, আধাসামরিক বাহিনী কমান্ডার মোহাম্মদ হামদান দাগালো এবং একাধিক বেসামরিক নেতা। সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হওয়া ফোর্স ফর ফ্রিডম অ্যান্ড চেঞ্জ-এর প্রধানও চুক্তিতে স্বাক্ষর করেছেন।

সুদানিজ বার অ্যাসোসিয়েশনের প্রস্তাবের ভিত্তিতে চুক্তিতে উপনীত হন নেতারা। এতে জাতিসংঘ, পশ্চিমা কূটনীতিকদের পাশাপাশি সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। জাতিসংঘের বিশেষ প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন ভলকার পার্থেস ও আফ্রিকান ইউনিয়নের (এউ) রাষ্ট্রদূত মোহাম্মদ বেলাশ।

এফএফসি জানায়, এক সপ্তাহের মধ্যে বিচার বিভাগ এবং সেনাবাহিনীতে সংস্কারসহ সংকট মোকাবেলার জন্য একটি চূড়ান্ত চুক্তিতে উপনীত হওয়ার সুযোগ রয়েছে। তবে পর্যবেক্ষকরা বলছেন, সামরিক বাহিনী অর্থনৈতিক স্বার্থ এবং বৃহত্তর ক্ষমতা ছেড়ে দিতে ইচ্ছুক কি না তা এখনও নিশ্চিত নয়।

দেশটির সামরিক সরকারের প্রধান আবদেল ফাত্তাহ আল বুরহান ২০২১ সালের অক্টোবরে ক্ষমতা দখল করেন। প্রবীণ স্বৈরশাসক ওমর আল বশিরকে ক্ষমতাচ্যুত করেন তিনি।
গত বছর সামরিক সরকারের বিরুদ্ধে সপ্তাহজুড়ে বিক্ষোভ চলে। এতে অন্তত ১২১ জন বেসামরিক মানুষ নিহত হয়। দেশটি এখন চরম অর্থনৈতিক সঙ্কটকাল অতিক্রম করছে এবং বেশ কয়েকটি প্রত্যন্ত অঞ্চলে জাতিগত সহিংসতা বৃদ্ধি পেয়েছে।

অভ্যুত্থানের পর থেকে বেসামরিক নেতাদের সাথে সরকারের বিভাজন আরও গভীর হয়েছে। আশা করা হচ্ছে, সোমবারের চুক্তি স্বাক্ষরের পর বুরহান প্রতিশ্রুতি অনুযায়ী কয়েক মাস পরে ক্ষমতা থেকে সরে যাবেন। এরপর বেসামরিক সরকার ক্ষমতায় আসার পথ উন্মুক্ত হবে।

গণতন্ত্রপন্থী কর্মীরা সামরিক সরকারকে ব্যারাকে ফিরে যাওয়ার দাবিতে নতুন করে বিক্ষোভের ডাক দিয়েছে। এই বিক্ষোভ আরও একটি ভয়াবহ সহিংসতার ইঙ্গিত দিচ্ছে বলে মনে করছেন রাজনীতি বিশেষজ্ঞরা। 

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর