আপনি পড়ছেন

পাকিস্তানের জ্বালানি প্রতিমন্ত্রী ড. মুসাদিক মালিক বলেছেন, ভারতের মতো পাকিস্তানকেও ছাড়কৃত মূল্যে অপরিশোধিত তেল, পেট্রোল ও ডিজেল দেবে রাশিয়া। গতকাল সোমবার তিনি এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। খবর এক্সপ্রেস ট্রিবিউন।

dr musadik malikপাকিস্তানের জ্বালানি প্রতিমন্ত্রী ড. মুসাদিক মালিক

চলতি মাসের শুরুর দিকে পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার ইঙ্গিত দিয়েছিলেন, পাকিস্তান রাশিয়ার তেল কেনার ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরোধিতা কাটিয়ে উঠেছে এবং তারা ভারতের মতোই হ্রাসকৃত মূল্যে রাশিয়ার সাথে জ্বালানি আমদানি চুক্তি করতে চায়। এ ইস্যুতে আলোচনার জন্য মুসাদিক মালিক এবং পেট্রোলিয়াম সচিব রাশিয়া সফরে গিয়েছিলেন।

সংবাদ সম্মেলনে জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, নিজেদের স্বার্থ সমুন্নত রেখেই পাকিস্তান ও রাশিয়ার মধ্যে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। এর পরিপ্রেক্ষিতে রাশিয়া পাকিস্তানকে হ্রাসকৃত মূল্যে অপরিশোধিত তেল সরবরাহ করবে, যা দিয়ে পাকিস্তানের তেল শোধনাগারগুলো ডিজেল ও পেট্রোল উৎপাদন করবে। এছাড়া কম দামে পাকিস্তানকে সরাসরি পেট্রোল ও ডিজেলও দেবে রাশিয়া। তিনি আশা প্রকাশ করেন, রুশ এ জ্বালানি দিয়ে পাকিস্তানের এ খাতের সমস্যাগুলো আপাতত সমাধান করা যাবে।

crude oil 5পাকিস্তানকে তেল দেবে রাশিয়া

মালিক আরও জানান, রাশিয়ায় তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) পরিমাণ কম। তবে রুশ সরকার এলএনজি উৎপাদনের জন্য কারখানা স্থাপন করছে এবং দীর্ঘমেয়াদী চুক্তিতে আলোচনা শুরু করার জন্য পাকিস্তানকে আমন্ত্রণ জানিয়েছে। তবে রাশিয়া আপাতত পাইপলাইনের মাধ্যমে পাকিস্তানে গ্যাস সরবরাহে আগ্রহী এবং দুটি গ্যাস পাইপলাইন নিয়ে দুই দেশের মধ্যে এরইমধ্যে আলোচনা শুরু হয়েছে। এ লক্ষ্যে আগামী বছরের জানুয়ারিতেই রাশিয়ার জ্বালানিমন্ত্রীর নেতৃত্বে একটি আন্তঃসরকারি প্রতিনিধি দল পাকিস্তান সফর করবে।

পাকিস্তানের জ্বালানি প্রতিমন্ত্রী দেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে জানান, পাকিস্তানি কূপ থেকে গ্যাস সরবরাহ প্রতি বছর ৮ থেকে ১০ শতাংশ হারে হ্রাস পাচ্ছে। যেখানে চাহিদা প্রতি বছরই বাড়ছে। তার মতে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধি পাঁচ থেকে সাত শতাংশে বৃৃদ্ধি করা উচিত। আর এজন্য অতিরিক্ত জ্বালানি প্রয়োজন। আর এ কারণেই সরকার রাশিয়া থেকে হ্রাসকৃত মূল্যে জ্বালানি সংগ্রহের দিকে ঝুঁকছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর