আপনি পড়ছেন

বিএনপিকে কোনোভাবেই নয়াপল্টনে সমাবেশ করতে দিতে রাজি নয় পুলিশ প্রশাসন। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, বিএনপি যদি জোর করে নয়াপল্টনে সমাবেশ করতে যায়, তাহলে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে পুলিশ।

dmp farukসংবাদ সম্মেলনে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক

ডিএমপির মিডিয়া সেন্টারে আজ বুধবার বিকেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ডিএমপি কমিশনার। আগামী ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির গণসমাবেশের স্থান নির্ধারণ ইস্যুতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বিএনপি চায়, রাজধানীর নয়াপল্টনে দলীয় কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করতে। অন্যদিকে পুলিশ সোহওয়ার্দী উদ্যান দেখিয়ে দিয়েছে দলটিকে। সোহরাওয়ার্দীতে সমাবেশের জন্য বেঁধে দিয়েছে ২৬ শর্ত। তাই সমাবেশের স্থান নিয়ে বিএনপি ও পুলিশ প্রশাসনের মধ্যে এখনো ঐকমত্য হয়নি।

ডিএমপি কমিশনার গোলাম ফারুক বলেন, নয়াপল্টনে গণসমাবেশের নামে বিএনপিকে কোনো রাজনৈতিক স্বার্থ হাসিল করতে দেওয়া হবে না। দলটিকে জনদুর্ভোগের বিষয়টি মাথায় রেখেই চারটি বিকল্প স্থানের প্রস্তাব দেওয়া হয়েছে।

খন্দকার গোলাম ফারুক বলেন, পত্র-পত্রিকার খবর ও গোয়েন্দা প্রতিবেদনে জানা গেছে ১০ ডিসেম্বর বিএনপি রাজধানীর নয়াপল্টনে ১০ লাখ লোকের সমাগম ঘটাতে চায়। অথচ নয়াপল্টনে ১০ হাজারের বেশি লোকের স্থান সংকুলান হবে না। এতে জনদুর্ভোগ ও বিশৃঙ্খলা ছড়িয়ে পড়তে পারে পুরো রাজধানীতেই।

তিনি বলেন, তাই বিকল্প জায়গা হিসেবে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দেওয়া হয়েছে বিএনপিকে। অথচ তারা সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে আগ্রহী নয়।

পুলিশের এই কর্মকর্তা বলেন, পূর্বাচল, মিরপুর কালশী মাঠ, টঙ্গী ইজতেমা ময়দান বা সোহরাওয়ার্দী উদ্যান অথবা অন্য কোথাও বড় মাঠ পেলে সমাবেশ করতে পারবে বিএনপি।

তিনি বলেন, নয়াপল্টনে বিএনপিকে সমাবেশ করতে দেওয়া হবে না। জোর করে সমাবেশ করতে চাইলে ব্যবস্থা নেওয়া হবে।

জ্বালানি তেলসহ নিত্যপণ্যের চরম মূল্যবৃদ্ধি, নেতাকর্মীদের গুলি ও হত্যার প্রতিবাদ এবং খালেদা জিয়ার মুক্তিসহ নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে বিএনপি।

আন্দোলনের অংশ হিসেবে ৯টি বিভাগীয় গণসমাবেশের আয়োজন করেছে বিএনপি। দলটি ১০ ডিসেম্বর সর্বশেষ গণসমাবেশের ঘোষণা দিয়েছে ঢাকায়। এ সমাবেশের স্থান নিয়ে পুলিশ প্রশাসন তথা সরকারের সঙ্গে মুখোমুখি অবস্থানে রয়েছে বিএনপি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর