আপনি পড়ছেন

ভারতের বিধানসভা নির্বাচনে হিমাচল প্রদেশে ক্ষমতাসীন বিজেপি পরাজিত হতে চলেছে। বিজেপি সভাপতি জেপি নাড্ডার নিজ রাজ্যে পরবর্তী সরকার গঠন গঠনের প্রস্ততি নিচ্ছে বিরোধীদল কংগ্রেস। বিজেপি-দলীয় বর্তমান মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর পদত্যাগের ঘোষণা দিয়ে বলেছেন, আমরা আমাদের সীমাবদ্ধতা খতিয়ে দেখব এবং পরবর্তী নির্বাচনে ভালো ফলাফল করব।

priyanka gandhi india 1হিমাচল প্রদেশে বিজেপির ভরাডুবিকে প্রিয়াঙ্কা গান্ধীর কাছে বিজেপি হেভিওয়েটদের হার বলে অভিহিত করেছেন ভারতের রাজনৈতিক ভাষ্যকাররা

গত ১২ নভেম্বর ৬৮ সদস্যের হিমাচল বিধানসভা নির্বাচনে ভোট গ্রহণ সম্পন্ন হয়। আজ বৃহস্পতিবার সকাল থেকে ভোট গণনা শুরু হয়। বাংলাদেশ সময় বিকেল পাঁচটা পর্যন্ত ৫৩টি আসনে বেসরকারি ফলাফল ঘোষণা করা হয়েছে। এর মধ্যে কংগ্রেস ৩২টি ও বিজেপি ১৮টি জিতেছে। অন্যান্য দল ও স্বতন্ত্র প্রার্থীরা জিতেছেন ৩ আসনে। ১৫টি আসনে ভোট গণনা এখনো চলছে। এর মধ্যে ৭ আসনে কংগ্রেস ও ৮ আসনে বিজেপি প্রার্থীরা এগিয়ে রয়েছেন।

১৯৮৫ সালের পর থেকে হিমাচল প্রদেশে কখনো কোনো দল পরপর দুই মেয়াদে ক্ষমতায় থাকতে পারেনি। নতুন করে ক্ষমতায় ফেরার আভাস পেয়ে ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস আজ দুপুরেই দলের কয়েকজন শীর্ষস্থানীয় নেতাকে হিমাচল প্রদেশে পাঠিয়েছে।

২০১৪ সালে নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারতে ক্ষমতাসীন হবার পর থেকে এ পর্যন্ত বেশ কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজেপি হারলেও শেষ পর্যন্ত জোরজবরদস্তি করে, মামলার ভয় দেখিয়ে অথবা গোপনে টাকাপয়সা দিয়ে নির্বাচিত বিধায়কদের দলে ভিড়িয়ে সরকার গঠন করেছে দলটি। হিমাচলে বিজেপি যাতে একই রকম চক্রান্ত না করতে পারে, সেজন্যই কংগ্রেসের পক্ষ থেকে কয়েকজন কেন্দ্রীয় নেতাকে পাহাড়ী রাজ্যটিতে পাঠানো হচ্ছে।

ইলেকশন কমিশন অব ইন্ডিয়ার (ইসিআই) তথ্য অনুযায়ী, হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনে ভোট দিয়েছেন ৭৫ দশমিক ৬ শতাংশ ভোটার। রাজ্য বিধানসভার ৬৮ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিভিন্ন দলের মনোনীত ও স্বতন্ত্র প্রার্থী মিলিয়ে মোট ৪১২ জন, যাদের মধ্যে ২৪ জন নারী। ভোটের দিন বুথ ফেরত জরিপের বরাতে বিভিন্ন প্রচারমাধ্যমের প্রতিবেদনে বিজেপির আবারও ক্ষমতায় ফেরার খবর প্রকাশ করা হলেও ভোট গণনায় দেখা যাচ্ছে ভিন্ন চিত্র।

হিমাচল প্রদেশে বিজেপির ভরাডুবিকে ভারতের ক্ষমতাসীন দলটির হেভিওয়েট নেতাদের বিরুদ্ধে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীর বিজয় বলে অভিহিত করেছেন কেউ কেউ। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রথাগত হিমাচলী পোশাক ও টুপি পরে বেশ কয়েকটি নির্বাচনী জনসভা করেছেন। দলের বর্তমান সভাপতি জেপি নাড্ডা ও সাবেক সভাপতি অমিত শাহ দীর্ঘদিন সেখানে বিজেপিকে জেতাতে কাজ করেছেন। অন্যদিকে কংগ্রেসের পক্ষ থেকে রাজ্যটিতে উল্লেখযোগ্য হোমওয়ার্ক করেছেন প্রিয়াঙ্কা গান্ধী। বিজেপি নেতাদের মতো রাষ্ট্রীয় খরচে নির্বাচনী সফর ও জনসভা করার সুযোগ তিনি পাননি। তবে তার কম আড়ম্বরপূর্ণ জনসংযোগের কাছেই বিজেপির ক্ষমতা ও প্রতাপ হেরে গেছে।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.