আপনি পড়ছেন

বৈশ্বিক অর্থনৈতিক মন্দার প্রভাব যেন যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতেই বেশি দেখা যাচ্ছে। ব্যয় কমানোর লক্ষ্যে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছে একের পর এক প্রযুক্তি প্রতিষ্ঠান। এ তালিকা থেকে বাদ যায়নি অ্যামাজন, মেটা, টুইটার, অ্যাপল, মাইক্রোসফটের মতো শীর্ষ পর্যায়ের কোম্পানি। গুগলের মতো প্রতিষ্ঠানও সেই পথে হেঁটেছে। চলতি সপ্তাহে প্রায় ১২ হাজার কর্মী ছাঁটাই করেছে গুগলের মূল কোম্পানি আলফাবেট।

google 9গুগলে চাকরি হারিয়েছে ৮ মাসের অন্তঃসত্ত্বা

এই বিপুল ছাঁটাইয়ের কথা ইমেল করে কর্মীদের জানিয়ে দিয়েছেন কোম্পানির সিইও সুন্দর পিচাই। স্বাভাবিকভাবেই কাজ হারিয়ে হতাশ কর্মীরা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের ক্ষোভ উগরে দিচ্ছেন। এরইমধ্যে সামনে এসেছে ৮ মাসের এক অন্তঃসত্ত্বা এক নারী কর্মীর কথা। গুগলের বিপুল সংখ্যক ছাঁটাই থেকে রেহাই পাননি তিনিও। মাতৃত্বকালীন ছুটিতে যাওয়ার আগেই জেনেছেন চাকরি হারিয়েছেন তিনিও।

ক্যাথারিন অং নামের এই নারী কর্মী গুগলের প্রোগ্রাম ম্যানেজার হিসেবে কাজ করতেন। থাকতেন ক্যালিফর্নিয়ায়। গুগলে চাকরি হারিয়ে তিনি বলেন, মাতৃত্বকালীন ছুটিতে যাওয়ার ঠিক এক সপ্তাহ আগে তিনি ছাঁটাইয়ের কথা জানতে পারেন। ছুটিতে যাওয়ার আগে অফিসের সমস্ত কাজ সেরে দায়িত্ব বুঝিয়েও দিয়েছিলেন তিনি।

katherine wong statusক্যাথারিন অং নামের এই নারী কর্মী গুগলের প্রোগ্রাম ম্যানেজার হিসেবে কাজ করতেন

চাকরি হারানোর মানসিক চাপ তার শরীরে প্রভাব ফেলছে জানিয়ে ক্যাথরিন বলেন, নিজের সন্তানের মুখ চেয়ে নিজেকে স্বাভাবিক রাখার চেষ্টা করছি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর