আপনি পড়ছেন

আজারবাইজানের আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় ইরান একমত বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান। তিনি বলেছেন, দেশটির আঞ্চলিক অখণ্ডতা রক্ষা ইরানের জন্য গুরুত্বপূর্ণ। ইরানি পররাষ্ট্রমন্ত্রী আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেহউন বায়রামভের সাথে এক বৈঠকে এসব কথা বলেন। ইরান ফ্রন্ট পেজ।

iran abdullahianইরানের পররাষ্ট্রমন্ত্রী আমির আবদুল্লাহিয়ান

মঙ্গলবার বিকেলে উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে অর্থনৈতিক সহযোগিতা সংস্থার শীর্ষ কূটনীতিকদের বৈঠকের ফাঁকে তাদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। দুই পররাষ্ট্রমন্ত্রী তেহরান এবং বাকুর মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সম্প্রসারণের উপায় উত্তরণের পক্ষে ইতিবাচক মনোভাব পোষণ করেছেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী ইরানের প্রতিবেশী হিসেবে আজারবাইজানের গুরুত্ব স্বীকার করেন। এ সময় তিনি বাকুর অগ্রাধিকারের দিকে ইঙ্গিত করে বলেন, দক্ষিণ ককেশাসে সাম্প্রতিক পরিস্থিতির উন্নয়ন, আজেরি অঞ্চলের মুক্তি এবং সংশ্লিষ্ট যুদ্ধবিরতি একটি নতুন সূচনা করেছে। এই অঞ্চলে নতুন করে স্থিতিশীলতা ও অভিন্নতার জন্য নতুন সুযোগ সৃষ্টি করেছে।

আবদুল্লাহিয়ান বলেন, ককেশাসে শান্তি ও স্থিতিশীলতা উত্তর-দক্ষিণ করিডোরকে শক্তিশালী করবে এবং এই অঞ্চলে বাণিজ্য বৃদ্ধির জন্য আরও ভাল সুযোগ তৈরি করবে। ইরান প্রযুক্তি এবং প্রকৌশলগত ক্ষমতা ব্যবহার করে কারাবাখের মুক্ত এলাকাসহ আজারবাইজানের প্রকল্পে অংশগ্রহণের জন্য প্রস্তুত।

বৈঠকে আজারি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তেহরান ও বাকুর মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইরান, রাশিয়া এবং আজারবাইজানের মধ্যে ত্রিমুখী পরিবহন সহযোগিতা সম্প্রসারণের জন্য কার্যকর আঞ্চলিক গড়ে তোলা সহজ হবে।

মূলত ইরান-আজারবাইজানের সম্পর্ক এর আগে নানা টানাপোড়েনের মধ্যে দিয়ে গেছে। গত ডিসেম্বরের শুরুতেও দুদেশের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে ইরান আর্মেনিয়াকে সামরিক সরঞ্জাম সরবরাহ করবে বলে খবর প্রকাশিত হয়।

ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) গত অক্টোবরের শেষের দিকে আর্মেনিয়াকে ৫০০ ইউনিট দেহলাভিহ অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল সিস্টেম এবং ১০০ ইউনিট আলমাস সিস্টেম সরবরাহ করে বলেও এক খবরে জানা যায়।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর