আপনি পড়ছেন

জয়ের ভিতটা গড়ে দিয়েছেন বোলাররা। সংযুক্ত আরব আমিরাতকে বেঁধে ফেলেছেন অল্পতেই। মামুলি রান তাড়া করতে নেমে বেগ পেতে হলো না ব্যাটারদের। ব্যাটে-বলে অলরাউন্ডিং পারফরম্যান্সের ওপর দাঁড়িয়ে আরব মেয়েদের উড়িয়ে দিলো বাংলাদেশে অনূর্ধ্ব-১৯ নারী দল। কিন্তু জিতেও বয়সভিত্তিক বিশ্বকাপ থেকে বিদায় নিতে হলো দিশা বিশ্বাসের দলকে।

bangladesh u 19 team celebrationবাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের উদযাপন

আজ পচেফস্ট্রুমে অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের সুপার সিক্সের ম্যাচে আরব আমিরাতকে পাঁচ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত কুড়ি ওভারে নয় উইকেটে ৬৯ রানের মামুলি পুঁজি গড়ে আরব আমিরাত। জবাবে পাঁচ উইকেট ও ৬৫ বল হাতে রেখে দুর্দান্ত জয় তুলে নেয় বাংলাদেশ (৭৩/৫)।

আগে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশি বোলারদের তোপে চার রানে দুই উইকেট হারায় আরব আমিরাত। পরে লেভানিয়া কেনি ও মাহিকা গৌর টেনে ধরেন উইকেটের রাশ। দলীয় ৩৬ রানে এই জুটি বিচ্ছিন্ন হতেই ফের ধসে পরে আরবদের ব্যাটিং অর্ডার। ২৭ বলে ১৭ রানে সাজঘরে ফিরে যান মাহিকা।

এরপর নিয়মিত বিরতি দিয়ে উইকেট হারিয়ে অলআউটের আশঙ্কায় পড়ে আরব আমিরাত। শেষ পর্যন্ত অলআউট হওয়ার বিব্রতকর অবস্থায় পড়তে হয়নি তাদের। একপ্রান্ত আগলে রেখে দীর্ঘ সময় লড়াই চালিয়ে যান ওপেনার কেনি। ৪৬ বলে দলীয় সর্বোচ্চ ২৯ রান করেন তিনি।

আরব মেয়েদের বাকি নয় ব্যাটারই যেতে পারেননি দুই অংকে। বাংলাদেশের বোলারদের মধ্যে আলো ছড়িয়েছেন প্রায়সবাই। বল হাতে প্রত্যেকেই ছিলেন যথেষ্ট মিতব্যয়ি। তবে সবচেয়ে সফল রাবেয়া খান। চার ওভারে ১৪ রানে তিন উইকেট নিয়েছেন তিনি। চার ওভারে ১৬ রানে দুটি শিকার মারুফা আক্তারের।

সহজ রান তাড়া করতে নেমে শুরুতে ভালোই বিপাকে পড়েছিল বাংলাদেশ। ২২ রানে তিন উইকেট হারায় তারা। জমে ওঠে ম্যাচ। লড়াইয়ে ফেরে আরব আমিরাত। তাদের জয়ের স্বপ্ন ধূসর করে দেন স্বর্ণা আক্তার। ১৯ বলে ৩৮ রানের বিস্ফোরক ইনিংস খেলেন তিনি। এ ছাড়া আফিফা হুমাইরা ১৫ বলে ১৫ এবং রাবেয়া খান ১৩ বলে ১৪ রানে আউট হন।

কিন্তু দুর্দান্ত এই জয়ের পরও রান রেটে পিছিয়ে থাকার কারণে টুর্নামেন্ট থেকে ছিটকে গেল বাংলাদেশ (+১.২১১)। চার ম্যাচে তিন জয়ে ছয় পয়েন্ট তাদের। সম্যান ম্যাচে সমান পয়েন্ট স্বাগতিক দক্ষিণ আফ্রিকারও (+০.৩৮৭)। রান রেটের মারপ্যাচে বিদায় নিলো দুই দল।

গ্রুপ-‘১‘ থেকে সেমিফাইনালে উঠেছে ভারত (+২.৮৪৪) ও অস্ট্রেলিয়া (+২.২১০। তাদের পয়েন্টও সমান ছয়। রান রেটের সুবিধায় শেষ চারে উঠেছে তারা। গ্রুপ-‘২’ থেকে সেমিফাইনালের টিকিট কেটেছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর