বাবা-মায়ের সম্মতি ছাড়াই শিশুদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহের অভিযোগে মাইক্রোসফটকে দুই কোটি ডলার জরিমানা করেছে মার্কিন সরকার। মাইক্রোসফট কর্তৃপক্ষ গতকাল সোমবার এ কথা জানায়। খবর এএফপি।

microsoft 1মাইক্রোসফট

যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) এক অভিযোগে জানায়, ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত সময়ের মধ্যে মার্কিন বহুজাতিক কম্পিউটার প্রতিষ্ঠান মাইক্রোসফট পিতামাতার অনুমতি ছাড়াই ১৩ বছরের কম বয়সী শিশুদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করেছে। মাইক্রোসফট তাদের এক্সবকস গেমিং কনসোলে শিশুদের সাইন আপ করানোর অংশ হিসেবে তাদের তথ্যগুলো নেয়। ওই গেমে অ্যাকাউন্ট খুলতে ব্যবহারকারীদের প্রথম এবং শেষ নাম, একটি ইমেইল ঠিকানা এবং জন্ম তারিখ দিতে হয়েছিল। পরে মাইক্রোসফট এ তথ্যগুলো নিজেদের কাছে রেখে দেয়।

এফটিসি বলেছে, মাইক্রোসফট তাদের এই কর্মকাণ্ডের মাধ্যমে চিলড্রেনস অনলাইন প্রাইভেসি প্রোটেকশন অ্যাক্ট বা সিওপিপিসি আইন ভেঙেছে। এক্ষেত্রে শিশু ব্যবহারকারীদের গোপনীয়তা ও তথ্যের সুরক্ষা বাড়াতে মাইক্রোসফটকে বেশ কিছু পদক্ষেপ নিতে হবে।

xbox gaming system microsoftএক্সবক্স

এফটিসি’র ব্যুরো অফ কনজিউমার প্রোটেকশনের প্রধান স্যামুয়েল লেভিন বলেন, মাইক্রোসফটকে আমাদের দেওয়া আদেশটি অভিভাবকদের জন্য এক্সবক্সে তাদের শিশুদের গোপনীয়তা রক্ষা করা সহজ করে তোলে। একই সঙ্গে মাইক্রোসফট শিশুদের কী কী তথ্য সংগ্রহ করতে পারবে এবং কী কী তথ্য নিজেদের কাছে রাখতে পারবে, সে ব্যাপারে সীমা নির্ধারণ করে দিয়েছে।

সিওপিপিএ আইনে বলা হয়েছে, ১৩ বছরের কম বয়সী শিশুদের ব্যবহৃত অনলাইন পরিষেবা ও ওয়েবসাইটগুলোকে অবশ্যই শিশুদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করার ক্ষেত্রে অভিভাবকদের অবহিত করতে হবে। একই সঙ্গে তাদের সংগৃহীত কোনো ব্যক্তিগত তথ্য সংরক্ষণ ও ব্যবহার করার আগে পিতামাতার সম্মতি নিতে হবে। এক্ষেত্রে শিশুদের বায়োমেট্রিকস তথ্য, স্বাস্থ্য তথ্য কোনো কিছুই সিওপিপিএ আইনের বাইরে নয়।

তবে এ অভিযোগের ব্যাপারে মাইক্রোসফটের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.