ভবিষ্যত প্রজন্মকে রক্ষায় বিশ্বে সবার আগে সিগারেট নিষিদ্ধে আইন করে নজির গড়েছিল নিউজিল্যান্ড। তবে এক বছরের মাথায় এসে সেই আইনকে বাতিল করার ঘোষণা দিয়েছে দেশটির নতুন সরকার। এতে নাখোশ জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। খবর বিবিসি ও গার্ডিয়ানের।

ban smoking২০০৮ সালের পর জন্মগ্রহণকারী কারও জন্য সিগারেট নিষিদ্ধ করেছিল নিউজিল্যান্ড

নিউজিল্যান্ডে নতুন জোট সরকারের প্রধানমন্ত্রী হিসেবে সোমবারই শপথ নিয়েছেন কট্টর ডানপন্থী ন্যাশনাল পার্টির নেতা ক্রিস্টোফার লুক্সন।

দায়িত্ব নেওয়ার আগে এবং নির্বাচনী প্রচারে লুক্সন ঘোষণা দিয়েছিলেন কর হ্রাসের। লুক্সন সরকারের কর হ্রাসের প্রতিশ্রুতির ছুরি পড়েছে সিগারেটসহ তামাকজাত পণ্য নিষিদ্ধ আইনের ওপর।

বিদায়ী লেবার সরকারের সাবেক প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের আমলে ২০২২ সালে ‘স্মোকফ্রি এনভায়রনমেন্টস অ্যান্ড রেগুলেটেড প্রোডাক্ট অ্যাক্ট’ পাস করা হয়।

আইনটিতে বলা হয়, ২০০৮ সালের পর জন্মগ্রহণকারী কেউ সিগারেটসহ তামাকপণ্য ক্রয় করতে পারবে না। এটি আগামী ২০২৪ সালের জুন থেকে কার্যকর হওয়ার কথা। এ আইনে বয়সের পরিপ্রেক্ষিতে একপর্যায়ে সিগারেট ক্রেতা শূন্যতে নেমে আসতো।

ধূমপানমুক্ত আইনের অধীনে ২০০৯ সালের ১ জানুয়ারি বা তার পরে জন্মগ্রহণকারী কারো কাছে সিগারেট বা তামাকপণ্য বিক্রি করলে দেড় লাখ নিউজিল্যান্ড ডলার জরিমানার বিধান রাখা হয়েছিল।

মূলত এই আইনের মাধ্যমে ধূমপানজনিত হাজার হাজার মৃত্যু প্রতিরোধ এবং স্বাস্থ্য খাতে শত শত কোটি ডলার খরচ বাঁচানোর পরিকল্পনা করা হয়েছিল।

তবে নিউজিল্যান্ডের নতুন সরকারের অর্থমন্ত্রী নিকোলা উইলিস বলেছেন, ওই আইনটি ২০২৪ সালের মার্চের আগেই বাতিল করা হবে। কেননা, সিগারেট বিক্রি থেকে আসা রাজস্ব জোট সরকারের প্রতিশ্রুত বিভিন্ন খাতের ট্যাক্স হ্রাসের পরিকল্পনায় সহায়ক হবে।

তবে নতুন সরকার বলছে, ১৮ বছরের কম বয়সীদের কাছে সিগারেট বিক্রির জন্য জরিমানা বাড়াবে।

রেডিও নিউজিল্যান্ডকে এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী লুক্সন বলেন, তার সরকার তামাকের ব্যবহার কমাতে প্রতিশ্রুতিবদ্ধ।

তবে দেশটির জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ধূমপান নিষিদ্ধ আইন বাতিল করার এমন পদক্ষেপ প্রতি বছর হাজারো জীবনকে নিশ্চিত মৃত্যুর দিকে ঠেলে দেবে বিশেষ করে মাওরি সম্প্রদায়ের জন্য বিপর্যয়কর হবে।

এ ব্যাপারে ওটাগো বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক রিচার্ড এডওয়ার্ডস বলেন, আমরা নতুন সরকারের এমন ঘোষণায় আতঙ্কিত এবং বিরক্ত। নিউজিল্যান্ডের এমন বিশ্ব-নেতৃস্থানীয় আইনটি বাতিল মানে চমৎকার স্বাস্থ্য ব্যবস্থায় অবিশ্বাস্যভাবে পিছিয়ে পড়ার একটি পদক্ষেপ।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.