আপনি পড়ছেন

রমজান মাস বরকতের মাস। এই মাসে প্রতিটি ভালো কাজে আছে ৭০ গুণ বেশি সওয়াব। রমজান মাসে সেহরি ও ইফতার খাওয়াও অন্যতম একটি ইবাদত। হাদীসে সেহরি ও ইফতারের বিশেষ বরকতের কথা বর্ণনা করা হয়েছে।

ramadan big

হযরত মোহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘তোমরা সেহরি খাওয়া। কেননা এতে বরকত নিহিত আছে।’ (বুখারী শরীফ)

হযরত আবু হুরায়রা (রাদিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘রোজা পালনকারী যদি ভুলক্রমে আহার করে বা পান করে ফেলে, তাহলেও সে যেন তার রোজা পূর্ণ করে নেয়। কেননা আল্লাহই তাকে পানাহার করিয়েছেন।’ (বুখারী শরীফ)

হযরত আবু হুরায়রা (রাদিয়াল্লাহু আনহু) আরও বর্ণনা করেন যে, হযরত মোহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘যার মুখ ভরে বমি হয় তাকে রোজা কাযা করতে হবে না। যে ব্যক্তি স্বেচ্ছায় বমি করে, তাকে অবশ্যই রোজা কাযা করতে হবে। (আবু দাউদ, তিরমিজী)

হযরত সুলাইমান (রাদিয়াল্লাহু আনহু) বলেন, নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘যখন কেউ ইফতার করবে তখন সে যেন অবশ্যই খেজুর দ্বারা ইফতার করে। যদি সে খেজুর না পায় তাহলে সে পানি দ্বারা ইফতার করবে। কেননা পানি পবিত্রকারী।’ (আবু দাউদ, তিরমিযী)

হযরত সাহল ইবনু সা’দ (রাদিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত, আল্লাহর রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘মানুষ যতোদিন শীঘ্র ইফতার করবে, ততোদিন তারা কল্যাণের উপর থাকবে।’

আপনি আরও পড়তে পারেন

রোজায় খারাপ কাজ বর্জন করুন

অপচয়কারীকে আল্লাহ পছন্দ করেন না

রমজান সম্পর্কিত কয়েকটি হাদীস

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর