পাসওয়ার্ড নির্বাচনের ক্ষেত্রে নিজের চেহারাকেই সবচেয়ে নিরাপদ মনে করছেন বিশেষজ্ঞরা। তাই নিরাপত্তার স্বার্থে যে সব জায়গায় পাসওয়ার্ড দেয়ার প্রয়োজন হয় সেখানে যেন নিজের সেলফিই ব্যবহার করা যায় তার চেষ্টা চালিয়ে যাচ্ছেন দীর্ঘদিন থেকেই। অনেক ক্ষেত্রে সফলও হয়েছেন তারা। বর্তমানে অ্যাপ্লিকেশনের সাহায্যে নিজের চেহারাকে পাসওয়ার্ড করার সুযোগ পাওয়া যায় বেশ কিছু ক্ষেত্রেই। এবার স্মার্ট কার্ডেও যোগ হচ্ছে নিজের চেহারাকে পাসওয়ার্ড হিসেবে ব্যবহারের সুবিধা।

বর্তমানে ব্যাংকের মাস্টার কার্ডগুলোতে সিকিউরিটি কোড নামে নিরাপত্তা ব্যবস্থা চালু রয়েছে। এই অপশন থেকে ব্যবহারকারীরা অনলাইন কেনাকাটা থেকে শুরু করে বিভিন্ন আর্থিক লেনদেন সম্পূর্ণ করতে পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন। উন্মুক্তভাবে পাসওয়ার্ডের সচরাচর এমন ব্যবহারের ফলে পাসওয়ার্ড চুরি হওয়ার ভয় থাকে। পাসওয়ার্ডকে এমন নিরাপত্তাহীনতা থেকে বাঁচাতে নতুন উদ্যোগ নিয়েছেন মাস্টার কার্ড বিশেষজ্ঞরা। সেই উদ্যোগের ফলেই তৈরি করা হয়েছে নতুন একটি অ্যাপ্লিকেশন। যার মাধ্যমে আরো জোরদার করা যাবে পাসওয়ার্ডের নিরাপত্তা।

গ্রাহকরা এই সুবিধা উপভোগ করতে চাইলে নিজের স্মার্ট ডিভাইসে একটি অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে। তারপর অ্যাপটি সচল রাখলেই হলো। ডিভাইসের সেলফি ক্যামেরা চালু করে সেদিকে কিছু সময় তাকিয়ে থাকতে হবে এবং পলক ফেলতে হবে। এতে মাস্টার কার্ডে পাসওয়ার্ডের কাজ হয়ে যাবে স্বয়ংক্রিয়ভাবে।

মাস্টার কার্ডের পাসওয়ার্ড বিষয়ক এই পদ্ধতি নিয়ে সিকিউরিটি এক্সপার্ট অজয় বালা জানান, 'গ্রাহকরা নতুন এই নিয়মে কার্ডকে দুইভাবে নিজের পরিচয় জানাতে পারবে। একটি হল হাতের আঙুলের ছাপের মাধ্যমে এবং অপরটি মুখমণ্ডলের ছবির মাধ্যমে।' তিনি আরো জানান, এই পদ্ধতিতে মাস্টারকার্ড কোন মুখের ছবি বা আঙুলের ছবি গ্রহণ করবে না। অ্যাপটি ছবিগুলোর ক্ষেত্রে নির্দিষ্ট একটি কোড তৈরি করবে এই কোডের মাধ্যমেই যাবতীয় কাজ সমাধা করবে।

উল্লেখ্য, সম্প্রতি কণ্ঠস্বরকে পাসওয়ার্ড হিসেবে ব্যবহারের চিন্তাও করছে বিশেষজ্ঞরা। এটি পূর্ণরুপে তৈরি হয়ে গেলে শুধু শব্দ উচ্চারণেই পরিচয় জেনে নিতে পারবে মাস্টারকার্ড।

 

আপনি আরো বলতে পারেন

ফেসবুকে ভিডিও আপলোড করে পাওয়া যাবে অর্থ

ললিপপ নিয়ে সমস্যায় অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা

রেল দুর্ঘটনা রোধে গুগলের উদ্যোগ

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.