আপনি পড়ছেন

আদালত অবমাননা মামলার সম্মু্খিন হতে যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। সম্প্রতি জাতি সংঘের ৭০তম সাধারণ অধিবেশনে অংশগ্রহন করে উর্দূর পরিবর্তে ইংরেজীতে বক্তব্য দেয়ায় কারণে এ মামলার মুখোমুখি পড়তে হচ্ছে। দেশটির সুপ্রিম কোর্ট বরাবর নওয়াজ শরিফের বিরোদ্ধে মামলা দায়ের করার আবেদন জানিয়েছেন মিয়া জাহিদ গণি নামের এক ব্যক্তি।

nowaj shorif

মিয়া জাহিদ গণি তার আবেদনে জানিয়েছেন, পাক সুপ্রিম কোর্টের রায়ে প্রাদেশিক সব কাজ উর্দূতে করার আদেশ দেয়া আছে। কিন্তু সুপ্রিম কোর্টের এ রায়ের তোয়াক্কা না করেই জাতিসংঘের ৭০তম সাধারণ অধিবেশনে ইংরেজিতে বক্তব্য দিয়েছেন নওয়াজ শরিফ। এটি করে তিনি রাষ্ট্রের সর্বোচ্চ পদে থেকেও আদালত অমমাননা করেছেন।

আর্জিতে আরো বলা হয়, একই অধিবেশনে অংশ নিয়ে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানিসহ বিশ্বের প্রায় সব রাষ্ট্র ও সরকার প্রধান নিজ নিজ দেশের রাষ্ট্রীয় ভাষায় ভাষণ দিয়ে থাকলেও পাক প্রধানমন্ত্রী ভাষন দেন ইংরেজি ভাষায়। এতে করে আদালতের রায় অবমাননার পাশাপাশি দেশের ভাষাকেও অসম্মান দেখিয়েছেন নওয়াজ শরিফ।

ফলে সুপ্রিম কোর্টের রায় অমান্যের কারণে ওই আর্জিতে পাক এ প্রধানমন্ত্রীকে শাস্তি দেয়ারও আবেদন করা হয়ছে। তবে নওয়াজ শরিফের বিরুদ্ধে আদালত অবমাননার এটিই প্রথম অভিযোগ নয়। এর আগে দেশটির শীর্ষ মামলা বাজ বলে পরিচিত মাহমুদ আকতার নাকাভিও তার নামে একই অভিযোগই শাস্তির আর্জি করছিল আদাল বরাবর।

 

আপনি আরো পড়তে পারেন 

গয়নার ব্যাগ ফেরত: সততার অনন্য দৃষ্টান্ত স্থাপন রিক্সাচালকের

আইএমএফ: ৫ বছরের মধ্যে দেউলিয়া হবে সৌদি আরব

খড়ায় জেগে উঠলো ষোড়শ শতকের গীর্জা

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর