আপনি পড়ছেন

শীত প্রায় যাই যাই করছে। এতোদিন ধরে ব্যবহার করা উলের তৈরি শাল বা সোয়েটার আলমারিতে উঠিয়ে রাখার সময়ও হয়ে এসেছে। এখন শুধু ধুয়ে-মুছে তুলে রাখার পাশাপাশি নিয়মিত যত্ন নেওয়া ছাড়া আর কোনো কাজ নেই।

wool cloth

উলের জামা-কাপড় ওয়াশিং মেশিনে ধোয়া উচিত নয়। ঠাণ্ডা পানিতে মাইল্ড ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিন। বাড়িতে ধুতে হলে পোশাকের লেভেল চেক করে নিন। ড্রাই ক্লিন করতে হলে লন্ড্রিতে দেবেন। বছরে একবারই ড্রাইক্লিন করতে দিন। অন্তত ২-৩ দিন অন্তর অন্তর উলের জামা ব্যবহার করুন। সোয়েটার বা শাল একবার ব্যবহার করার অন্তত ২৪ ঘণ্টা হ্যাঙারে ঝুলিয়ে রাখুন, কুঁচকানো ভাব থাকবে না।

পরিষ্কার করে এয়ারটাইট কাভারে মুড়িয়ে তুলে রাখুন। এয়ারকন্ডিশন রুমে উলের পোশাক তোলার আগে ড্রাইক্লিন করুন। আলমারিতে কাগজ বিছিয়ে তারপর পোশাক রাখুন। কিছু দিন পর পর কাগজ বদলে নিন। ন্যাপথলিন সরাসরি পোশাকের ভিতরে নয় ছোট রুমাল বা মোজায় মুড়িয়ে আলমারিতে দিন।

ঘামের দাগ বসার আগেই বাড়িতে ফিরে ঘেমে যাওয়া অংশ কুসুম গরম পানি ও ডিটারজেন্ট দিয়ে ভাল করে ঘষে ধুয়ে ফেলুন। কালির দাগ দূর করতে ঠাণ্ডা পানিতে উলের পোশাক ভিজিয়ে রাখুন। এছাড়া যে কোনও দাগ লাগলেই সাথে সাথে ধোয়া উচিত। উলের পোশাকে চা কফির দাগের উপর স্পঞ্জে গ্লিসারিন দিয়ে ঘষে ফেলুন। আঠা লেগে গেলে অ্যালকোহল দিয়ে ঘষুন। কাদা শুকিয়ে এলে ব্রাশ দিয়ে ঝেড়ে সাবান পানিতে ধুয়ে ফেলুন।

উলের জামা তুলে রাখার সময় মনে রাখুন, ভাঁজ করে নয় ঝুলিয়ে রাখতে হবে। তারের হ্যাঙারে ঝুলিয়ে রাখবেন এবং কাঁধের অংশ প্লাস্টিক দিয়ে ঢেকে রাখুন।

 

আপনি আরও পড়তে পারেন

ঘরের রঙে প্রভাবিত হবে আপনার মন

শীতের আগেই আপনার প্রস্তুতি

পোকামাকড়ের উপদ্রব থেকে রেহাই