আপনি পড়ছেন

মুসলমানদের কাছে লাইলাতুল বরাত বা শাবান মাসের ১৫ তারিখে রাত একটি মাহিমান্বিত রাত হিসেবে বিবেচিত। আল্লাহ তায়ালা মানবজাতিকে পৃথিবীতে প্রেরণের শত বছর আগে ভাগ্য নির্ধারণ করে রাখলেও প্রতি বছর প্রতিটি মানুষের জীবনে যা ঘটবে তা এই রাতেই নির্ধারণ করা হয়; মুসলমানদের বিশ্বাস এমনই। লাইতুল বরাত নিয়ে আলেম- উলামাদের মধ্যে নানা রকম মতভেদ থাকলেও এ রাত যে বরকতময় এ ব্যাপারে সবাই একমত।

shab e Barat

তাই আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য এ রাতে যেমন করণীয় অনেক কিছু আছে তেমনি অনেক বর্জনীয় বিষয়গুলোও খেয়াল রাখতে হবে।

লাইলাতুল-বরাতের করণীয় :

কোনো বিশেষ ব্যবস্থা বা আয়োজন না করে সাধারণভাবে এ রাতে কবরস্থানে যাওয়া এবং মৃত ব্যক্তিদের জন্যে দোয়া করা, দরূদ-ইস্তেগফার পাঠ করে দোয়া করা। রাসূল (সা.) সাহাবাদের (রা.) এই নির্দেশনা দিয়েছিলেন।

এ রাতে জাগ্রত থেকে আল্লাহর ইবাদত তথা কুরআন তেলাওয়াত করা, অধিক হারে দরূদ পাঠ করা এবং নফল নামাজ পড়া। তবে নামাজের জন্য কোনো বাধ্যবাধকতা নেই; বরং জামাত ব্যতিত অনির্দিষ্টভাবে নামাজ পড়া এবং নিজের জন্য ও সকল মুসলমানের জন্য দোয়া করা।

লাইলাতুল বরাতের পরদিন অর্থাৎ ১৫ শাবান নফল রোজা রাখা। 

লাইলাতুল-বরাতের বর্জনীয়:

অনেকে এ রাতে এমন কিছু কাজে লিপ্ত হয়ে পড়ে, যা ইসলামে সম্পূর্ণ নিষিদ্ধ। তার মধ্যে পটকাবাজি, তারাবাজি, আতশবাজি, অতিরিক্ত আলোকসজ্জা, পোলাও-বিরানি ও হালুয়া-রুটি নিয়ে ব্যস্ত হয়ে পড়া ইত্যাদি।

লাইলাতুল বরাত উপলক্ষ্যে আতশবাজি করা একটি সামাজিক কুসংস্কার, অপচয় ও অপরাধমূলক কাজ। তাই এ রাতে ঊর্ধ্বমুখী আতশবাজির দ্বারা আল্লাহর প্রতি বিদ্রুপ প্রকাশ হয়ে পড়ে।

অনেকেই মনে করেন, হালুয়া রুটি না বানালে লাইলাতুল বরাত পালন অসম্পূর্ণই থেকে যায়। শরিয়তে এর কোন ভিত্তি নেই। তাই স্রষ্টার ডাকে সাড়া না দিয়ে এসব ভোজনে লিপ্ত থাকা অনুচিত এবং বিদআত।

লাইলাতুল বরাত উপলক্ষ্যে দেশের অনেক জায়গাতেই গরু-ছাগল-মুরগী জবাইয়ের ধুম লেগে যেতে দেখা যায় আজকাল। যা একেবারে ইসলাম পরিপন্থী কাজ। এ ধরনের কাজ থেকে লাইলাতুল বরাতে বিরত থাকাই শ্রেয়।

আপনি আরো পড়তে পারেন 

কাদের ওপর কুরবানি ওয়াজিব?

কুরবানি: ফরজ, ওয়াজিব নাকি সুন্নাত?

আল্লাহর নিকট গোশত নয়, পৌছায় বান্দার তাকওয়া

কুরবানি আল্লাহর প্রতি ইবাদত

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর