আপনি পড়ছেন

পৃথিবীর অনেক শহরই স্ট্রিট ফুড বা পথের খাবারের জন্য বিখ্যাত। ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়াসহ যেসব দেশে পথে খাবার বিক্রি হয় সেসব দেশে খাবারের গুণগতমান রক্ষার ব্যাপারটি সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়ে থাকে। রাজধানী ঢাকাও পথের খাবারের জন্য বিখ্যাত। কিন্তু এখানকার পথে বিক্রি হওয়া এক-দুটো ছাড়া বাকি সব খাবারেই মারাত্মক স্বাস্থ্যঝুঁকি রয়েছে বলে প্রমাণ মিলেছে।

bhel puri

সম্প্রতি ঢাকার স্ট্রিট ফুডের ওপর একটি গবেষণা চালায় বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি)। ঢাকার পথে বিক্রি হয় এমন খাবারের ১৪৯টি নমুনা সংগ্রহ করে বিএআরসি। ফুচকা, চটপটি, ঝালমুড়ি, পানিপুরি, ভেলপুরি, নুডলস, ফলের রস, আখের রস, তেতুঁল-কাঁচকলা-ধনেপাতা-জলপাই দিয়ে তৈরি মিশ্র ভর্তা, কদবেল ভর্তা ও জলপাই ভর্তার নমুনা পরীক্ষা করেছে সংস্থাটি।

ফলাফলে বেরিয়ে এসেছে চোখ কপালে উঠে যাওয়ার মতো তথ্য। লেবু ও তেতুলের শরবত ছাড়া সব খাবারেই মানব স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকিস্বরূপ টোটাল কলিফর্ম ও ই-কোলাই ব্যাকটেরিয়া পাওয়া গেছে। এই ব্যাকটেরিয়া মূলত প্রাণীর মলে থাকে।

পরীক্ষার সময় দেখা যায়, সংগৃহীত নমুনার এক গ্রাম খাদ্যে ১ হাজার ১০০ টোটাল কলিফর্ম ও ই-কোলাই ব্যাকটেরিয়ার রয়েছে। অথচ শুকনো খাবারে সর্বোচ্চ ৩০টি ব্যাকটেরিয়া থাকা স্বাস্থ্যের পক্ষে ঝুঁকিমুক্ত বলেছেন বিকিৎসকরা।

অন্যদিকে যেসব খাবারে পানি বা টক ব্যবহার করতে হয়, সেসব খাবারে যদি মাত্র ১টিও ব্যাকটেরিয়া পাওয়া যায় তাহলে ডায়রিয়া-কলেরাসহ পেটের জটিল ও কঠিন অসুখ হতে পারে। এমনকি মানুষ মারাও যেতে পারে। এছাড়া দেশের উল্লেখযোগ্য পরিমাণ মানুষ পুষ্টিহীনতায় ভোগার পেছনে এই ব্যাকটেরিয়াজনিত অসুখ বড় দায়ী।

street food 1

রাজধানীর মোট ১৫টি এলাকা থেকে খাবারের নমুনা সংগ্রহ করা হয়েছে। গুলিস্তান, টিএসসি, সদরঘাট, মোহাম্মদপুর, যাত্রাবাড়ি এর মধ্যে উল্লেখযোগ্য। এসব এলকা থেকে সংগ্রহ করা নমুনাগুলো পরীক্ষা করা হয়েছে খাদ্যমান পরীক্ষার আন্তর্জাতিক সংস্থা এসজিএসের ল্যাবরেটরিতে।

এ গবেষণায় নেতৃত্ব দিয়েছেন বিএআরসির খাদ্য ও পুষ্টি বিভাগের প্রধান মনিরুল ইসলাম। তিনি বলেন, ঢাকায় ১৪০ রকমের পথের খাবার পাওয়া যায়, যা শহরের ৭০ শতাংশ মানুষ খেয়ে থাকে। এ সব খাবারে প্রাণীর মলের ব্যাকটেরিয়া পাওয়া গেছে। মূলত পানি থেকেই এ ব্যাকটেরিয়া খাবারে ঢোকে। আর খাবার থেকে ঢোকে মানুষের পেটে।

মনিরুল ইসলাম আরো বলেন, পথের খাবার তৈরি হওয়া থেকে শুরু করে খাওয়ার আগ পর্যন্ত পুরো প্রক্রিয়াটাই অস্বাস্থ্যকর। এসব খাবার খাওয়ার ফলে ভয়াবহ স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর