আপনি পড়ছেন

রমজানের শেষ দশ রাত যেমন বছরের শ্রেষ্ঠ দশ দিনগুলোর মধ্যে উল্লেখযোগ্য তেমনি যিলহজ্জ মাসের প্রথম দশদিন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ দিনগুলোকে দুনিয়ার শ্রেষ্ঠ দিন বলে আখ্যায়িত করেছেন। তাতে আমলের প্রতি উদ্বুদ্ধ করেছেন। সাহাবী ইবনে আব্বাস রা. থেকে বর্ণিত, রাসূল (সাঃ) বলেছেন, যিলহজ্জ মাসের প্রথম দশ দিনে নেক আমল করার মত প্রিয় আল্লাহর নিকট আর কোন আমল নেই।

month of jill hajj

যিলহজ্জের প্রথম দশ দিন পুণ্যময় এবং শ্রেষ্ঠ তাতে সন্দেহ নেই। তাই এই দশ দিন নিবিড় ইবাদাত এবং ভালো কাজের মধ্য দিয়ে অতিবাহিত করা উচিত। বিপুল পুণ্য অর্জনের সুযোগ থেকে নিজেদের বঞ্চিত করলে পরে অনুতাপ করতে হবে।

আল্লাহ তা’আলা বলেন, 'শপথ ফজরের, শপথ দশ রাত্রির' – [সূরাহ আল ফাজর: ১-২]। যিলহজ্জের এই পুণ্যময় দশ দিনে যিলহজ্জের প্রথম নয় দিন সাওম পালন করতে উৎসাহিত করা হয়েছে। বিশেষত ৯ তারিখ, আরাফাহর দিন।

হাদিসে এসেছে, রাসুলুল্লাহ (সা:) বলেন: এ দশ দিনের নেক আমলসমূহ আল্লাহর নিকট অতি প্রিয়। অন্য এক বর্ণনায় এসেছে 'গুরুত্বপূর্ণ'। (বুখারী শরিফ)

এছাড়া অন্য এক হাদিসে আছে, প্রথম দিন হতে আরাফাতের দিন পর্যন্ত রোজা রাখা। বিশেষ করে আরাফাতের রোজা, যাতে বিগত ও আগত দুই বছরের পাপসমূহ মাফ করে দেওয়া হবে। (মুসলিম শরিফ)।

যিলহজ্জের প্রথম দশ দিনে তাকবীর (আল্লাহু আকবার), তাহমীদ (আলহামদুলিল্লাহ), তাহলীল (লা ইলাহা ইল্লাল্লাহ) এবং তাসবীহ (সুবহানাল্লাহ) পাঠ করা সুন্নাত। আল্লাহকে স্মরণ এবং তাঁর বড়ত্ব প্রকাশের লক্ষ্যে সম্ভাব্য সব জায়গায় অধিক পরিমাণে পাঠ করা উচিত।

যিলহজ্ব মাসের চাঁদ উঠা থেকে দশ তারিখ পর্যন্ত সাধারণভাবে বেশি বেশি তকবীর পড়া। আর বিশেষভাবে আরাফাতের দিনের ফজর সালাত হতে ১৩ তারিখের আসর সালাত পর্যন্ত প্রত্যেক সালাতের পর তাকবীর পড়া।

তাকবীর হচ্ছে: আল্লাাহু আকবার, আল্লাহু আকবার, লা ইলাাহা ইল্লাল্লাহু, ওয়াল্লাহু আকবার, আল্লাহু আকবার, ওয়ালিল্লাাহিল হামদ।

এছাড়া ফরজ ও সুন্নত সালাতের গুরুত্ব দেওয়া এবং নফল সালাত বেশি বেশি আদায় করা। বিশেষ করে তাহাজ্জুদ সালাতের জন্য শেষ রাতে উঠে আল্লাহর সাথে গভীর সম্পর্ক কায়েম করা।

আপনি আরও পড়তে পারেন

কুরবানি আল্লাহর প্রতি ইবাদত

কাদের ওপর কুরবানি ওয়াজিব?

কুরবানি: ফরজ, ওয়াজিব নাকি সুন্নাত?

আল্লাহর নিকট গোশত নয়, পৌছায় বান্দার তাকওয়া

ঈদের নামাজ পড়ার নিয়ম

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর