আপনি পড়ছেন

বাংলাদেশসহ গোটা বিশ্বেই ক্যান্সারের চিকিৎসা বেশ ব্যয়বহুল হিসেবে বিবেচিত। এমনকি এই রোগের চিকিৎসা করাতে গিয়ে অনেক পরিবারের নিঃস্ব হওয়ার খবর আসে প্রায়ই। এমতাবস্থায় বিশ্ব ক্যান্সার দিবসে সুখবর দিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

public health city hospitalগণস্বাস্থ্য নগর হাসপাতাল, ফাইল ছবি

গণস্বাস্থ্য নগর হাসপাতালে এক সেমিনারে তিনি বলেন, তারা কম টাকায় ক্যান্সারের চিকিৎসা নিয়ে এসেছেন। এখন থেকে আইসোটোপ-বিহীন ইলেকট্রনিক ব্রাকিথেরাপিতে লাগবে মাত্র ১২ হাজার টাকা। সর্বাধুনিক প্রযুক্তির এই চিকিৎসা ব্যবস্থা স্থাপন করা হয়েছে সম্প্রতি।

ক্যান্সার চিকিৎসার বিভিন্ন দিক তুলে ধরে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ক্যান্সারের চিকিৎসা করাতে গিয়ে একটি পরিবারের মৃত্যু ঘটে। জায়গা-জমি বিক্রি করেও পূর্ণাঙ্গ নিরাময় মেলে না। তবে এখন অনেকটাই সহজ হয়ে এসেছে ক্যান্সারের চিকিৎসার জটিল পদ্ধতি।

dr zafrullah chowdhury cacerসেমিনারে বক্তব্য রাখছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী

নতুন মেশিনে কোনো সোর্স ব্যবহার করতে হয় না জানিয়ে তিনি বলেন, ডিসপোজালের ঝামেলাও নেই, সময়ও কম লাগে। বাংলাদেশে প্রথমবারের মতো এই মেশিন ব্যবহৃত হচ্ছে ক্যান্সারের চিকিৎসায়। দেশেই এটি থাকায় কম মূল্যে উন্নত চিকিৎসা পাবে মানুষ।

সেমিনারে আরো বক্তব্য রাখেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু, ক্যান্সার বিভাগের কো-অর্ডিনেটর ডা. সামিম উল মওলা, ক্যান্সার বিভাগের প্রধান অধ্যাপক ডা. খোরশেদ আলম।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর