আপনি পড়ছেন

ইসরায়েলি সৈন্যরা আল আকসা মসজিদের মুসল্লিদের লক্ষ্য করে স্টান গ্রেনেড এবং কাঁদানে গ্যাস ছুড়েছে। স্থানীয় গণমাধ্যম ও প্রত্যক্ষদর্শীরা এ তথ্য জানায়। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জরুরি পরিষেবা জানাচ্ছে, তারা আজ শুক্রবার ভোরে শতাধিক আহত ব্যক্তিকে হাসপাতালে নিয়ে গেছে। টিআরটি ওয়ার্ল্ড।

israel attack al aqsaআল আকসা মসজিদের মুসল্লিদের ওপর ইসরায়েলি হামলা

এনডাউমেন্ট জানায়, ঘটনাস্থলের একজন প্রহরীর চোখে রাবার বুলেট দিয়ে গুলি করা হয়। সোশ্যাল মিডিয়ায় ফিলিস্তিনিদের শেয়ার করা ভিডিওগুলোতে দেখা গেছে, মুসল্লিরা যখন শুক্রবার ভোরে নামাজের জন্য জড়ো হয়, তখন ইসরায়েলি সৈন্যরা মসজিদে হামলা চালায়।

ইসলামের তৃতীয় পবিত্রতম এই স্থানে সহিংসতার ফলে ইসরায়েলি সেনা ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। পবিত্র রমজান মাসে এবং ইহুদিদের পাসওভারের উৎসব শুরু হওয়ার আগে এই সংঘর্ষ পবিত্র স্থানগুলোর চারপাশে উত্তেজনা বাড়িয়ে তুলতে পারে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

al aqsa jews enter forcfully innerআল আকসা

গত বছর আল আকসা মসজিদে ইসরায়েলি সৈন্য এবং অবৈধ বসতি স্থাপনকারীদের সহিংসতা ইসরায়েল-ফিলিস্তিন ১১ দিনের যুদ্ধে রূপ নিয়েছিল। ইসরায়েলি হামলায় গাজায় ২৫০ জনেরও বেশি ফিলিস্তিনি এবং ইসরায়েলে ১৩ জন নিহত হয়।

১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের সময় ইসরায়েল পূর্ব জেরুজালেম দখল করে। আন্তর্জাতিক সম্প্রদায় বরাবর এর বিরোধিতা করে আসলে তারা এতে কর্ণপাত করছে না। ইসরায়েল জোর করে সমগ্র শহরটি দখল করে রেখেছে।

প্রায় ৭ লাখ ইহুদি বসতি স্থাপনকারী এখন সেখানে বসবাস করে। আন্তর্জাতিক আইনের অধীনে তারা অবৈধ হিসাবে বিবেচিত। ফিলিস্তিনিদের উচ্ছেদ করে এসব বসতি দিন দিন বাড়াচ্ছে ইসরায়েল। ইসরায়েলের এই সহিংস নীতি পুরো বিশ্ব বেআইনি ঘোষণা করলেও তারা একই কাজ চালিয়ে যাচ্ছে।

ইসরায়েলি নেতারা অবৈধ বসতি নির্মাণকে বৈধতা দিয়ে আসছে বছরের পর বছর। এতে সংকুচিত হচ্ছে ফিলিস্তিনিদের আবাসস্থল। বাড়ছে সহিংসতা। প্রতি বছর অনেক ফিলিস্তিনি মুসলমানকে গুলি করে হত্যা করে ইসরায়েলি সেনারা। যা ইসরায়েল সরকার একপ্রকার বৈধ কাজ হিসেবে ধরে নিয়েছে। তবে সাধ্যমতো প্রতিবাদ করেই চলেছে অসহায় ফিলিস্তিনি জনগণ। তাদের আশা একদিন এ জুলুমের অবসান হবেই।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.