advertisement
আপনি দেখছেন

মাইক্রো ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটককে সরে পড়তে হচ্ছে হংকংয়ের বাজার থেকেও। সম্প্রতি চীনভিত্তিক এই অ্যাপটির একজন মুখপাত্র সংবাদ মাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন।

tiktok to leave hong kongh

টিকটকের মুখপাত্র জানিয়েছেন, আগামী কয়েকদিনের মধ্যেই হংকং ছাড়বে টিকটক। তবে ঠিক কবে নাগাদ হংকংয়ের বাজারে আর টিকটক পাওয়া যাবে না, তা তারা নিশ্চিত করেনি।

টিকটক যে প্রতিষ্ঠান বানিয়েছে, তাদেরই ডুয়োইন নামের আরেকটি অ্যাপ আছে যা কেবল চীনের বাজারে পরিচালিত হয়। টিকটক এবং ডুয়োইন একই ধরনের অ্যাপ।

টিকটক বর্তমানে পরিচালিত হয় ওয়াল্ট ডিজনির সাবেক নির্বাহী কেভিন মায়েরের তত্ত্বাবধানে। তিনি দাবি করেছেন যে, টিকটকের কোনো তথ্য চীনের সংরক্ষণ করা হয় না।

এর আগে টিকটক বলেছে চীন সরকারের পক্ষ থেকে কোনো তথ্য চাইলে বা কোনো ভিডিও সেন্সর করতে বললে তারা তা করবে না। তারা আরো দাবি করেছে, চীনের পক্ষ থেকে তাদের কাছে এ রকম কিছু চাওয়াও হয়নি।

tik tok

কিন্তু, হংকংয়ে চীনের প্রয়োগ করা নতুন নিরাপত্তা আইনে তথ্য সুরক্ষা নিয়ে প্রশ্ন বাড়ছে। এর মধ্যেই টিকটক জানালো তারা আর হংকংয়ের বাজারে থাকবে না।

গত সপ্তাহে নতুন নিরাপত্তা আইন পাশ হওয়ার পর ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটার, গুগল এবং টেলিগ্রাম হংকংয়ে ব্যবসা চালানোর জন্য পরিবর্তনের ঘোষণা দিয়েছে।

এর আগে ভারতে নিষিদ্ধ হয়েছে টিকটক। যুক্তরাষ্ট্রেও প্রতিষ্ঠানটিকে নিষিদ্ধ করার প্রক্রিয়া চলছে বলে জানা গেছে। 

sheikh mujib 2020