advertisement
আপনি দেখছেন

গুগল যে সব সময় তাদের পণ্য ও সেবার মান বাড়াতে কাজ করে, তারই একটি প্রমাণ দেখা যাচ্ছে। সম্প্রতি তারা জিমেইলের চিরচেনা লোগো বদলে ফেলার ঘোষণা দিয়েছে। লাল রঙের ইনভেলপ আকৃতির চেনা লোগোটি আর থাকছে না। এরই মধ্যে গুগল নতুন লোগোটি প্রকাশ করেছে।

new logo of gamil is on the way

ছয় অক্টোবর গুগলের ওয়ার্কস্পেস সার্ভিসগুলোর নতুন লোগোর একটি ঝলক দেখিয়েছে গুগল। তার মধ্যে আছে পৃথিবীর সেরা বিনামূল্যের ই-মেইল সেবা গুগলের লোগোও।

গত সেপ্টেম্বরেই জিমেইলের নতুন লোগো উন্মুক্ত করার কথা ছিলো। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। সামান্য দেরিতে হলেও নতুন জিমেইল লোগো দেখার খুব কাছাকাছি আছেন জিমেইলপ্রেমিরা।

এর আগে গুগল তাদের ম্যাপ সেবার লোগোও পরিবর্তন করে। এর পাশাপাশি আরো কিছু লোগোতে পরিবর্তন আনা হয়েছে। এই পরিবর্তনের মূলে ছিলো গুগলের মৌলিং রঙ— লাল, সবুজ ও নীল, হলুদ।

এতোদিন পর্যন্ত জিমেইলের লোগোটি একটি কাগজের চিঠির খামের মতো দেখাতো। যা মূলত ই-মেইল সেবাকে বোঝানো হতো।

কিন্তু নতুন লোগোটিতে গুগলের মূল রঙগুলো ব্যবহার করে ‘এম’ অক্ষরটি ফুটিয়ে তোলা হয়েছে। যা দিয়ে মেইল সেবাকে ইঙ্গিত করা হয়েছে। এর মধ্যে চিঠির খামের আকৃতির চিরায়ত লোগোটি বিদায় নিতে যাচ্ছে। যা নিঃসন্দেহে একটি বড় পরিবর্তন।

বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহারকারিরা নতুন লোগোটিকে পছন্দ করেছেন। কিন্তু অনেকে আবার এই পরিবর্তনকে অপ্রয়োজনীয় বলেছেন। গুগলের পক্ষ থেকে জিমেইলের নতুন লোগো বিষয়ে অবশ্য কোনো মন্তব্য করা হয়নি।

sheikh mujib 2020