advertisement
আপনি পড়ছেন

বহুদিন ধরেই একাধিক ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহার করার দাবি ছিলো ব্যবহারকারিদের। বারবার এ বিষয়ে নানা রকম গুজবও ছড়িয়েছে। কিন্তু হোয়াটসঅ্যাপ কখনোই সেভাবে বিষয়টি আমলে নেয়নি।

whatsapp in four devices in coming months

কিন্তু এবার জানা যাচ্ছে, আগামী কয়েক মাসের মধ্যেই একাধিক ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যেতে পারে। দ্য ভার্জ জানাচ্ছে, কয়েক মাসের মধ্যেই সুবিধাটির পাবলিক বিটা শুরু করা হচ্ছে। জানা যাচ্ছে, একজন ব্যবহারকারি চারটি ভিন্ন ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন।

এ ছাড়া ‘ডিজঅ্যাপিয়ারিং মুড’ও আনতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। এর ফলে ব্যবহারকারিরা চাইলে এমন পদ্ধতিতে মেসেজ আদান প্রদান করতে পারবেন যার মাধ্যমে মেসেজ স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যাবে।

ফেসবুকের মালিক প্রতিষ্ঠান ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ জানিয়েছেন, হোয়াটসঅ্যাপে ‘ভিউ ওয়ানস’ অপশনও আসছে। এর মানে হলো মেসেজে কোনো কিছু পাঠানোর পর গ্রাহক তা দেখার পরই ডিলিট হয়ে যাবে।

জাকারবার্গ আরো জানিয়েছে, একাধিক ডিভাইসে ব্যবহার করা যাবে মানে এটা নয় যে হোয়াটসঅ্যাপ তাদের এন্ড-টু-এন্ড এনক্রিপশনে কোনো ছাড় দিবে। অর্থাৎ একাধিক ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা গেলেও ব্যবহারকারিদের কনভার্সেশন নিরাপদ থাকবে।

বর্তমানে স্মার্টফোন, ব্রাউজার ও ডেস্কটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যায়। কিন্তু এর জন্য প্রতিটি ডিভাইসকে একটি প্রাথমিক ডিভাইসের সাথে লিংকড করতে হয়। কিন্তু আসন্ন সেবার ক্ষেত্রে খুব সম্ভবত সর্বোচ্চ চারটি ডিভাইস প্রাথমিক ডিভাইস হিসেবে গণ্য হবে।