advertisement
আপনি পড়ছেন

মেসেজিং প্ল্যাটফর্ম হিসেবে টেলিগ্রামের জনপ্রিয়তা ধীরে ধীরে বেড়েই চলেছে। বর্তমানে অ্যাপসটির স্বক্রিয় ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৫০০ মিলিয়ন। জনপ্রিয়তা বাড়তে থাকায় চলতি মাস থেকে পেইড সাবস্ক্রিপশন প্ল্যান চালুর সিদ্ধান্ত নিতে যাচ্ছে টেলিগ্রাম, এমনটিই জানিয়েছিলেন প্রতিষ্ঠাতা পাভেল দুরভ।

telegramটেলিগ্রাম

মাস না পেরোতেই পেইড সাবস্ক্রিপশন সেবা চালু করেছে টেলিগ্রাম। এ সেবা পেতে হলে গ্রাহককে গুনতে হবে মাসিক ৪.৯৯ ডলার।

এর ফলে টেলিগ্রাম থেকে ফাইল ডাউনলোডে বাড়তি গতি পাবেন প্রিমিয়াম সেবার গ্রাহকরা। তারা সর্বোচ্চ চার গিগাবাইটের ফাইল আপলোড করতে পারবেন।

সাধারণ গ্রাহকরা যেখানে পাঁচশ চ্যানেলে যোগ দিতে পারেন, সেখানে প্রিমিয়াম সেবার গ্রাহকরা এক হাজার চ্যানেলে যোগ দিতে পারবেন। প্রিমিয়াম স্টিকারের পুরো লাইব্রেরিতে প্রবেশাধিকার থাকবে প্রিমিয়াম গ্রাহকদের।

এ বিষয়ে পাভেল দুরভ বলেন, পেইড সাবস্ক্রিপশন প্ল্যান চালুর মাধ্যমে আমরা নিশ্চিত করতে চাই টেলিগ্রামের অর্থ তার ব্যবহারকারীদের কাছে থেকে আসবে, বিজ্ঞাপন থেকে নয়।

তথ্য অনুসারে, বিশ্বে সেরা দশটি ডাউনলোড হওয়া অ্যাপের একটি টেলিগ্রাম।

মেসেঞ্জার, ইন্সটাগ্রাম কিংবা হোয়াটসঅ্যাপের পাশাপাশি টেলিগ্রাম একটি আদর্শ কলিং ও মেসেজিং অ্যাপ। অসংখ্য ফিচারে ভরপুর এই অ্যাপ।

টেলিগ্রাম অ্যাপের সবচেয়ে বড় সুবিধা হলো এর ক্রস প্ল্যাটফর্ম সাপোর্ট সুবিধা। উইন্ডোজ, লিনাক্স, ম্যাক থেকে শুরু করে অ্যান্ড্রয়েড, আইওএস এমন কোনো অপারেটিং সিস্টেম নেই যেখানে ব্যবহার করা যায় না।