advertisement
আপনি দেখছেন

দুই ম্যানচেস্টারের বিদায় হয়েছে সেমিফাইনালে। ইংলিশ এফএ কাপের শিরোপা যে লন্ডনে যাচ্ছে তা নিশ্চিত হয়েছে তাতেই। রোমাঞ্চ হচ্ছে- উত্তর নাকি পশ্চিম লন্ডনে উৎসব হবে তা নিয়ে। উত্তরের জন্য অপেক্ষা করতে হচ্ছে আজ রাত পর্যন্ত। যেখানে শিরোপা নির্ধারণী লন্ডন ডার্বি ম্যাচে চেলসির মুখোমুখি হচ্ছে আর্সেনাল। বাংলাদেশ সময় রাত দশটায় ওয়েম্বলি স্টেডিয়ামে শুরু হবে ফাইনাল।

arteta and lampard

এই লড়াইয়ে কিছুটা হলেও ফেভারিট চেলসি। কিন্তু আর্সেনালকে তো ফেলে দেওয়ার উপায় নেই। মৌসুমের শেষ দিকে এসে হঠাৎই গা ঝাড়া দিয়ে উঠেছে উত্তর লন্ডনের ক্লাবটি। সম্প্রতি ইংলিশ প্রিমিয়ার লিগে গানাররা হারিয়েছে ম্যানচেস্টার সিটি ও লিভারপুলের মতো দলকে। হঠাৎই বড় ম্যাচে ভালো খেলতে ‍শুরু করা আর্সেনাল তাই চেলসির কাছেও আতঙ্ক হয়ে উঠেছে।

ইংলিশ লিগের শিরোপা দৌড় থেকে মৌসুমের মাঝপথেই ছিটকে গেছে আর্সেনাল। তাতে বলির পাঁঠা হয়েছেন প্রধান কোচ উনাই এমেরি। তাকে সরিয়ে ম্যানচেস্টার সিটির সহকারী কোচ মিকেল আর্তেতাকে নিয়োগ দেয় গানাররা। দায়িত্ব পাওয়ার পর শুরুর দিকটা নড়বড়ে থাকলেও আর্তেতা নিজের জাত চেনাচ্ছেন মৌসুমের শেষ দিকে এসে।

chelsea vs arsenal 2019 2020

লন্ডন ডার্বির মতো ফাইনাল ছাপিয়ে আলোচনায় এখন তিনিই। কেউ কেউ এখনই তার মধ্যে পেপ গার্দিওলা ও ইয়ুর্গেন ক্লপের মতো বিখ্যাত কোচদের ছায়া দেখছেন। যা মোটেই পছন্দ নয় আর্সেনাল প্রধার কোচের। আর্তেতা গার্দিওলা কিংবা ক্লপ হতে চান না। ম্যাচের আগের দিন আলোচনায় এলেন চেলসি কোপ ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডও।

ডাগ আউটে এই দুজনের লড়াইকে কেউ কেউ তুলনা করলেন ক্লপ-গার্দিওলা দ্বৈরথের সঙ্গে। লন্ডন ডার্বির আগে এসব আলোচনা অবশ্য আপেক্ষিক। এসব তুলনায় ল্যাম্পার্ড কিংবা আর্তেতা কেউ-ই উচ্ছ্বাসে গা ভাসাচ্ছেন না। বরং শিরোপায় চাতক পাখির চোখ করেছেন তারা। ম্যাচের আগে দুজনই দলকে ট্রফি জয়ের প্রতিশ্রুতি দিলেন।

sheikh mujib 2020