advertisement
আপনি দেখছেন

উত্তর কোরিয়ার কাছে ধারণার চেয়েও অনেক বেশি পরমাণু বোমা রয়েছে বলে তথ্য দিয়েছে ওয়াশিংটন ভিত্তিক সংস্থা ইন্সটিটিউট অব সায়েন্স অ্যান্ড ইন্টারন্যাশনাল সিকিউরিটি। সম্প্রতি প্রকাশিত এই তথ্য আন্তর্জাতিক রাজনীতিতে আলোড়ন তৈরি করেছে।

north korea hydrogen bomb

আগে ধারণা করা হতো, উত্তর কোরিয়ার কাছে পিয়ংইয়ংয়ের হাতে একটি, বড়জোর দু’টি পরমাণু বোমা রয়েছে। এছাড়া ২০২০ সালে এই পরমাণু বোমার সংখ্যা বেড়ে ১০টি হতে পারে।

কিন্তু সম্প্রতি ইন্সটিটিউট অব সায়েন্স অ্যান্ড ইন্টারন্যাশনাল সিকিউরিটি জানিয়েছে, উত্তর কোরিয়ার কাছে অন্তত ৩০টি পরমাণু বোমা রয়েছে। এছাড়া আগামী তিন বছরে এ সংখ্যা দ্বিগুণ করার মতো প্রয়োজনীয় উপাদানও দেশটির কাছে রয়েছে।

ইন্সটিটিউট অব সায়েন্স অ্যান্ড ইন্টারন্যাশনাল সিকিউরিটির প্রতিষ্ঠাতা ডেভিড অলব্রাইট বলেন, প্লুটোনিয়াম এবং ইউরেনিয়াম উৎপাদন বাড়ানোর কারণে উত্তর কোরিয়ার পরমাণু বোমার সংখ্যা বেড়েছে।

তিনি জানান, উপগ্রহ পাঠাতে যে রকেট ব্যবহার করা হয় তা দিয়ে আমেরিকায় পরমাণু হামলা চালাতে পারবে উত্তর কোরিয়া। তবে তা কতোটুকু কার্যকর হবে এটা নিশ্চিতভাবে বলা মুশকিল। কিন্তু এই রকেট দিয়ে উত্তর কোরিয়া খুব সহজেই জাপান বা দক্ষিণ কোরিয়ায় হামলা চালাতে পারবে।