advertisement
আপনি পড়ছেন

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি অভিযোগ করেছেন যে, পাকিস্তান আফগানিস্তানের বিরুদ্ধে 'অঘোষিত যুদ্ধ' শুরু করেছে। আফগানিস্তানের রাজধানী কাবুলে গত সপ্তাহে বেশ কয়েকটি ভয়াবহ বোমা হামলার জন্য পরোক্ষভাবে পাকিস্তানকে দায়ী করলেন তিনি।

Ashraf Ghani

মঙ্গলবার কাবুলে অনুষ্ঠিত ২৪টি দেশের প্রতিনিধিদের এক শান্তি সম্মেলনে এই অভিযোগ তোলেন প্রেসিডেন্ট গনি। রাষ্ট্র-নিয়ন্ত্রিত সন্ত্রাসবাদ বন্ধের প্রতিশ্রুতি বাস্তবায়নে তিনি সমগ্র বিশ্বের প্রতি আহ্বান জানান।

গত বুধবার কাবুলের কূটনৈতিক গ্রিন জোনে ভয়াবহ বোমা হামলায় অন্তত ১৫০ জন নিহত ও ৪৫০ জন আহত হয়েছেন। আফগানিস্তানের প্রধান গোয়েন্দা সংস্থা এনডিএস ওই হামলার জন্য পাকিস্তান ও আফগানিস্তানে বিস্তৃত হক্কানি সন্ত্রাসী নেটওয়ার্ককে দায়ী করে। এনডিএস দাবি করে, পাকিস্তানের সেনা গোয়েন্দা সংস্থা আইএসআই হক্কানি সন্ত্রাসী নেটওয়ার্ককে পৃষ্ঠপোষকতা দিচ্ছে।

বুধবারের ওই হামলার পর শনিবার সিনিয়র আফগান রাজনীতিবিদদের অংশগ্রহণে অনুষ্ঠিত এক দাফন অনুষ্ঠানে পুনরায় বোমা হামলা চালানো হয়। দেশটির সরকার অভিযোগ এনেছে, পাকিস্তানে ‘ধর্মান্ধ ওয়াহাবি’দের পরিচালিত মাদ্রাসায় প্রশিক্ষণপ্রাপ্ত সন্ত্রাসীরা এই হামলা চালিয়েছে। অন্যদিকে পাকিস্তানের পররাষ্ট্র উপদেষ্টা সারতাজ আজিজ এসব অভিযোগকে ‘ভিত্তিহীন’ অভিহিত করে প্রত্যাখ্যান করেছেন।