advertisement
আপনি দেখছেন

যুক্তরাষ্ট্রের বোমা হামলায় আফগানিস্তানের কুন্দুজে একটি হাসপাতালের ২২জন কর্মকর্তা ও রোগী নিহত হওয়ায় ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছে পেন্টাগন। এছাড়া যুক্তরাষ্ট্র ভুল করে ওই হাসপাতালে বোমা ফেলা হয়েছে বলেও স্বীকার করেছে।

russ attack

সপ্তাহখানেক আগে উত্তর আফগানিস্তানের কুন্দুজে একটি হাসপাতালের ওপর বোমা হামলা চালায় যুক্তরাষ্ট্র। ওই হামলায় হাসপাতালে চিকিৎসাধীন বেশ কয়েকজন রোগীসহ চিকিৎসা বিষয়ক আন্তর্জাতিক দাতব্য প্রতিষ্ঠান মেদসাঁ সঁ ফঁতিয়ের বা এমএসএফের ২২জন কর্মকর্তা নিহত হয়।

সপ্তাহখানেক পর পেন্টাগন স্বীকার করলো যে, মূলত তালেবান জঙ্গিদের ওপর আক্রমণ করার উদ্দেশ্যেই ওই হামলা চালানো হয়েছিলো। তবে ভুল করে বোমা ওই হাসপাতালে গিয়ে পড়ে।

এদিকে দাতব্য প্রতিষ্ঠান এমএসএফ এই হামলাকে যুদ্ধাপরাধ বলে আখ্যা দিয়েছে। প্রতিষ্ঠানটি একটি আন্তর্জাতিক কমিটি গঠন করে হামলার ঘটনা তদন্ত করার দাবি জানিয়েছে।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, হামলায় হতাহতরা কিংবা তাদের নিকটাত্মীয়রা এই ক্ষতিপূরণের দাবিদার হতে পারবেন। এছাড়া এমএসএফের যে হাসপাতালের ওপর হামলা হয়েছে সে হাসপাতালটি মেরামতের জন্যে যতো অর্থ লাগবে পেন্টাগনের পক্ষ থেকে সেটাও দেওয়া হবে।

আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা এই হামলার ঘটনায় এমএসএফ ও আফগান নেতাদের নিকট গভীর দুঃখ প্রকাশ করেছেন।

 

আপনি আরও পড়তে পারেন

আত্মঘাতী হামলায় নিহত ১২৮: শোকে স্তব্ধ তুরস্ক

ইজরায়েলি হামলা: নিহত ১৪ ফিলিস্তিনি, আহত হাজার

‘উ.কোরিয়া আমেরিকায় হামলা চালাতে সক্ষম’