advertisement
আপনি দেখছেন

আমেরিকার নানা হুমকি-ধামকি সত্ত্বেও রাশিয়ার অত্যাধুনিক প্রযুক্তির এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনায় অনড় রয়েছে তুরস্ক। তারই অংশ হিসেবে ক্ষেপণাস্ত্রটি চালানোর প্রশিক্ষণ নিতে রাশিয়া যাচ্ছে ১০০ তুর্কি সেনা।

s 400 missile russia turkey

এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার ব্যাপারে আঙ্কারা ও মস্কো যে চুক্তি করেছে তার আওতায় এ প্রশিক্ষণ দেয়া হবে। চলতি বছরের গ্রীষ্মেই এ প্রশিক্ষণ শুরু হবে।

তুর্কি দৈনিক ইয়েনিসাফাকের বরাত দিয়ে ইরানের পার্সটুডে বলছে, তুর্কি সেনাদল শিগগিরই আজারবাইজানে যাবে। সেখানে তাদেরকে প্রথমে এস-৩০০ ক্ষেপণাস্ত্র চালানোর প্রশিক্ষণ দেয়া হবে।

এর পর তারা গ্রীষ্মের শেষ দিকে রাশিয়ায় যাবে। সেখানে তাদের এস-৪০০ চালানোর প্রশিক্ষণ শুরু হবে। আগামী বছরের শুরুতেই তুর্কি সেনারা দেশে ফিরবে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০১৭ সালে এস-৪০০ কিনতে রাশিয়ার সঙ্গে চুক্তি করে তুরস্ক। এর পর থেকেই সামরিক জোট ন্যাটোর এ সদস্য দেশটিকে নানা হুমকি দিয়ে আসছে আমেরিকা। কিন্তু তাতে কর্ণপাত করেনি আঙ্কারা।

এর আগে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান মার্কিন সরকারের উদ্দেশে বলেন, সার্বভৌমত্ব রক্ষা এবং আঞ্চলিক নিরাপত্তার স্বার্থেই তাদের এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনা দরকার। ভবিষ্যতে তার দেশ এস-৫০০ ক্ষেপণাস্ত্র কিনতে পারে বলেও হুঁশিয়ারি দেন তুর্কি প্রেসিডেন্ট।