advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 12 মিনিট আগে

ফেব্রুয়ারিতে পাকিস্তানের একটি এফ-১৬ যুদ্ধবিমান ভূপাতিত করার জোর দাবি করেছিলো ভারত। তবে ভারতের এই দাবিকে মিথ্যা বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন কর্মকর্তারা পাকিস্তানের সবকটি এফ-১৬ যুদ্ধবিমান অক্ষত অবস্থায় পেয়েছে। আমেরিকান নিউজ ম্যাগাজিন ‘ফরেন পলিসি’কে নাম প্রকাশ না করার শর্তে মার্কিন কর্মকর্তারা এমন তথ্য জানিয়েছেন।

india usa

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, বৃহস্পতিবার ফরেন পলিসির এক প্রতিবেদনে বলা হয়- পাকিস্তানের যুদ্ধবিমান সম্পর্কে বিস্তর জানা আছে এমন দুজন জ্যেষ্ঠ কর্মকর্তা নিশ্চিত করেছেন যে, তারা সবগুলো এফ-১৬ যুদ্ধবিমান গুনে দেখেছেন এবং সবগুলোই অক্ষত অবস্থায় রয়েছে।

প্রায় দুমাস ধরে নয়াদিল্লি দাবি করে আসছিলো- ২৭ ফেব্রুয়ারি তাদের সামরিক স্থাপনায় আঘাত হানতে এলে ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন বর্তমান পাকিস্তানি বিমানের সাথে ডগফাইটে জড়িয়ে পড়েন।

তার দাবি অনুযায়ী প্রথমে পাকিস্তানের একটি এফ-১৬ যুদ্ধবিমান ভূপাতিত করা পর নিজের মিগ-২১ যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়।

ভারতীয় সংবাদবাদমাধ্যমে পাকিস্তানের অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমান ভূপাতিত করার বিষয়টি ফলাও করে প্রচার করা হয়। ঘটনার দেড় মাস পর ভারতের এই দাবি মিথ্যা প্রমাণিত হলো।

প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারিতে কাশ্মিরের পুলওয়ামায় এক আত্মঘাতী হামলায় কমপক্ষে ৪৯ জন ভারতীয় আধাসামরিক সদস্য নিহত হন এবং ৭০ জনেরও বেশি সদস্য গুরুতর আহত হন। এ ঘটনার পর থেকেই ভারত পাকিস্তানের মধ্যে নতুন করে উত্তেজনা চলছে।

sheikh mujib 2020