advertisement
আপনি দেখছেন

অবশেষে সিরিয়ায় যুদ্ধবিরতি ইস্যুতে এক কাতারে দাড়িয়েছে পৃথিবীর বৃহৎ শক্তির দেশগুলো। গতকাল জার্মানির মিউনিখে অনুষ্ঠিত আন্তর্জাতিক এক বৈঠকে সিরিয়ায় যুদ্ধবিরতির জন্য এই চুক্তি সাক্ষরিত হয়েছে বলে জানা গেছে। চুক্তিটি আগামী এক সপ্তাহের মধ্যেই বাস্তবায়ন করা হবে বলেও জানিয়েছেন বিশ্ব নেতৃবৃন্দ। 

russia america

চুক্তি বিষয়ক ওই বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, সিরিয়ার অবরুদ্ধ এলাকাগুলোতে জরুরী ভিত্তিতে মানবিক সহায়তা পৌঁছে দেবারও বিষয়েও তারা সম্মত হয়েছেন। সে সময় কেরির সঙ্গে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ এবং সিরিয়া বিষয়ক জাতিসংঘের বিশেষ দূতও উপস্থিত ছিলেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, এই যুদ্ধবিরতির বিষয়টি বেশ কঠিন হতে পারে। কারণ এই উদ্যোগকে সবগুলো পক্ষ কতটা সম্মান করবে তার উপর সফলতা নির্ভর করবে। তবে আমরা আপাতত একটি বিষয়ে ঐক্যমতে পৌছেছি। অবরুদ্ধ এলাকাগুলোতে মানবিক সহায়তা পৌঁছে দেবার জন্য জাতিসংঘের একটি টাস্কফোর্স গঠন করা হবে বলেও জানান তিনি।

তবে এই যুদ্ধবিরতির বিষয়ে বৃহৎ শক্তিগুলো এমন এক সময়ে সম্মত হলো যখন রাশিয়ার বিমান হামলার সহায়তা নিয়ে সিরিয়ার সরকারী বাহিনী আলেপ্পোর দিকে অগ্রসর হচ্ছে। বর্তমানে এই এলাকাটি সরকার বিরোধীদের দখলে রয়েছে বলে জানা গেছে।

প্রায় সাড়ে বছর আগে সিরিয়ার সংঘাত শুরু হয়। প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে উৎখাত করতে আমেরিকার নেতৃত্বে পশ্চিমা দেশগুলো অনেক চেষ্টা করেছে। এছাড়াও জঙ্গিগোষ্ঠি ইসলামিক স্টেট বা আইএসকে নিধনের লক্ষে দেশটিতে ক্রমাগত বিমান হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া ও আমেরিকাসহ অন্যান্য দেশ।

 

আপনি আরো পড়তে পারেন 

রাশিয়া সফরে যাচ্ছেন সৌদি রাজা

তুরস্কে 'কুর্দি-বিরোধী' অভিযানে নিহত ৫৮০

গুলি চালিয়ে ৬ সহকর্মীকে হত্যা করলেন সৌদি শিক্ষক

sheikh mujib 2020