advertisement
আপনি দেখছেন

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল পাশের পর বিক্ষোভে উত্তাল ভারতের ত্রিপুরা, মেঘালয়, মণিপুর, পশ্চিমবঙ্গসহ বেশ কিছু এলাকা। সহিংসতায় এখন পর্যন্ত পাঁচ জন নিহত হবার খবর পাওয়া গেছে। এমতাবস্থায় এলাকাগুলোতে নিজ নিজ দেশের নাগরিকদের ভ্রমণে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। খবর এনডিটিভি।

citizenship bill in indiaচলছে বিক্ষোভ

ব্রিটেনের জারি করা ভ্রমণ সতর্কতায় বলা হয়েছে, নাগরিকত্ব বিল নিয়ে দেশটির কিছু অংশে বিক্ষোভ চলছে। ভারতের উত্তরপূর্বাঞ্চলে বিশেষত আসাম ও ত্রিপুরায় সহিংসতার খবর পাওয়া যাচ্ছে। আসামের ১০টি জেলায় বন্ধ রয়েছে ইন্টারনেট পরিষেবা। তাছাড়া গুয়াহাটিতে কারফিউ জারি করা হয়েছে। যানবাহনে হামলার ঘটনাও ঘটছে।

বিশেষ প্রয়োজনে এসব এলাকায় ভ্রমণের পূর্বে স্থানীয় গণমাধ্যমের মাধ্যমে সর্বশেষ খবর জেনে নেয়ার জন্য উল্লেখ করা হয়েছে বিবৃতিতে। তাছাড়া সার্বক্ষণিক স্থানীয় কর্তৃপক্ষের নির্দেশনা মেনে চলার জন্যেও বলা হয়।

এদিকে সাময়িকভাবে আসাম ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

এর আগে বৃহস্পতিবার ভারত সফর বাতিল করেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী। বিক্ষোভের জেরে সফর বাতিল করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। এমনকি ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও তার পূর্বনির্ধারিত মেঘালয়-অরুণাচল সফর বাতিল করেছেন।