advertisement
আপনি দেখছেন

আগামী ২৪ ফেব্রুয়ারি দুই দিনের সফরে ভারত আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ উপলক্ষে সম্প্রতি বিমানবন্দরের আশপাশের বস্তিগুলোকে দেয়াল তুলে আড়াল করে দেয়া হয়েছে। এবার পানের দোকানও বন্ধ করে দিলো ভারতীয় প্রশাসন। এ খবর দিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

betel leaf image

প্রতিবেদনে উল্লেখ করা হয়, সফরে গুজরাটের আহমেদাবাদ শহরে যাবেন ট্রাম্প। তিনি এসে যেন শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন দেখতে পান। সেজন্য কোনো কমতি রাখছে না মোদি সরকার। তাই বিমানবন্দরের নিকটবর্তী তিনটি পানের দোকান বন্ধ করে দেয়া হয়েছে।

কারণ হিসেবে উল্লেখ করা হয়, পান ও পানমসলা চিবিয়ে রাস্তায়-দেয়ালে লালচে থুথু লেগে থাকার আশঙ্কা রয়েছে। যা ট্রাম্পের নজরে পড়লে ভারতের জন্য অসম্মান বয়ে আনতে পারে।

জানা যায়, ট্রাম্পকে বহনকারী বিমানটি আহমেদাবাদের সর্দার বল্লব ভাই প্যাটেল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। তাকে স্বাগত জানাতে সেখানে উপস্থিত থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সরকারের পক্ষ থেকে ট্রাম্পের আগমন উপলক্ষে বিমানবন্দর ও আশপাশের এলাকা ঢেলে সাজানো হচ্ছে। ২৪ ফেব্রুয়ারি ট্রাম্প বিমানবন্দর থেকে সাবরমতী আশ্রমে যাবেন। যার কারণে বিমানবন্দর থেকে আশ্রম পর্যন্ত রাস্তা মেরামত করা হচ্ছে। ইন্দিরা সেতু থেকে ৫০০ মিটার এলাকায় রাস্তার দুই পাশে তৈরি হচ্ছে ৭ ফুট উঁচু দেয়াল। কারণ ওইটুকু এলাকাতে আছে দেব সারন বস্তি।

india is covering slums

বস্তি দেখে মার্কিন প্রেসিডেন্ট যাতে বিরক্তি অনুভব না করেন- তাই এ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

এর আগে ২০১৪ সালে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এবং ২০১৭ সালে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে গুজরাট সফরে আসলে একই কায়দা ব্যবহার করে রাস্তার সৌন্দর্যবর্ধন করা হয়।