advertisement
আপনি দেখছেন

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, করোনাভাইরাস মোকাবেলায় তার দেশ যেসব পদক্ষেপ নিয়েছে তা কার্যকর ভূমিকা পালন করছে। কিন্তু তারপরও চীন সংকটময় পরিস্থিতির মধ্যে রয়েছে।

china still in crucial stage of coronavirus battle

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, প্রেসিডেন্ট বলেন, সরকার ও স্বাস্থ্যকর্মীদের অক্লান্ত পরিশ্রমে পরিস্থিতি কিছুটা উন্নতির দিকে। তবে এ লড়াই এখনো শেষ হয়নি। ভাইরাসের কারণে অসংখ্য মানুষ মারা গেছেন। প্রতিদিন মৃত্যুর ঘটনা ঘটছে। ফলে একটি বিপর্যয়কর পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হচ্ছে।

তিনি আরো বলেন, ভাইরাসের প্রয়াদুর্ভাবের কারণে চীনা অর্থনীতিতে বড় ক্ষতি হয়েছে। তাই ২০২০ অর্থ বছরের লক্ষ্য অর্জন করতে সরকার সাময়িক কিছু পদক্ষেপ গ্রহণ করবে। এর আওতায় বিভিন্ন ক্ষেত্রে করের পরিমাণ কমানো হবে। বিশেষ করে, কৃষিক্ষেত্রে করের পরিমাণ উল্লেখযোগ্য হারে কমানো হতে পারে।

সর্বশেষ খবর অনুযায়ী, করোনাভাইরাসের কেন্দ্রস্থল চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৬১৯ জনে। ভাইরাসটি এখন পর্যন্ত বিশ্বের ৩৩টি দেশে শনাক্ত হয়েছে। চীন ও অন্যান্য দেশে মোট আক্রান্ত হয়েছে ৭৯ হাজার ৫৬১ জন।

চীনের বাইরে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে ইরানে, ১২ জন। এ ছাড়া দ. কোরিয়ায় সাতজন, হংকংয়ে তিনজন, ইতালিতে তিনজন, জাপানে ছয়জন, তাইওয়ান, ফ্রান্স ও ফিলিপাইনে একজনের মৃত্যু হয়েছে।