advertisement
আপনি দেখছেন

পদত্যাগের কয়েক ঘণ্টার মধ্যে আবারো মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পেলেন ৯৪ বছর বয়সী ড. মাহাথির মোহাম্মাদ। তবে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে তাকে দায়িত্ব দিয়েছেন দেশটির রাজা।

mahathir mohammad malaysia pm

দেশটির গণমাধ্যমে বলা হয়েছে, আজ সোমবার পদত্যাগের পর রাজা সুলতান আব্দুল্লাহর সঙ্গে দেখা করতে যান ড. মাহাথির। তার পরই তাকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়ে একটি আদেশ জারি করেন রাজা।

প্রসঙ্গত, গত কয়েক দিন ধরেই দেশটিতে চলছিল রাজনৈতিক টানাপোড়েন। এই মধ্যে সোমবার দুপুরে আচমকা পদত্যাগ করেন মাহাথির মোহাম্মাদ। পদত্যাগের পর বিকেলে তিনি মালয়েশিয়ার রাজা সুলতান আবদুল্লাহর সঙ্গে দেখা করতে রাজপ্রাসাদে যান। এ সময় পুনরায় তাকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন রাজা।

সরকারের মুখ্যসচিব মোহদ জুকি আলি বলেন, মাহাথির মোহাম্মাদের পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাজা। তবে নতুনভাবে সরকার প্রধান নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত মাহাথিরকেই অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন তিনি।

বিশ্বের সচচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী মাহাথির দীর্ঘ ১৫ বছর পর ২০১৮ সালের মে মাসে ফের ক্ষমতায় আসেন। সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের দুর্নীতিতে দেশটির যখন খারাপ অবস্থা তখন বৃদ্ধ বয়সেও নির্বাচনের সিদ্ধান্ত নেন তিনি। এর আগে তিনি ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত একটানা ২২ বছর মালয়েশিয়ার ক্ষমতায় ছিলেন।

sheikh mujib 2020