advertisement
আপনি দেখছেন

চীন থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ২০২ জনে। আক্রান্ত হয়েছে ৯৩ হাজার ১৫৮ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৫০ হাজার ৬৯১ জন।

coronavirus no more

সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, এখন পর্যন্ত চীনের মূল ভূখণ্ডে করোনায় আক্রান্ত হয়েছে ৮০ হাজার ২৭০ জন। আর মারা গেছে ২ হাজার ৯৮১ জন।

এ ছাড়া বিশ্বের ৮০টি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। যার মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে ৫ হাজার ৩২৮ জন আক্রান্ত হয়েছে, আর মারা গেছে ৩১ জন। চীনের বাইরে ভয়াবহ এ ভাইরাসে মৃতের সংখ্যা সবচেয়ে বেশি ইরানে, ৭৭ জন। আক্রান্ত হয়েছে ২ হাজার ৩৩৬।

ইউরোপীয় দেশগুলোর মধ্যে ইতালিতে করোনায় আক্রান্ত হয়েছে ২ হাজার ৩৬ জন। মারা গেছে ৫২ জন।

জাপানের আটকে পড়া জাহাজ ডায়মন্ড প্রিন্সেসে আক্রান্ত হয়েছে ৭০৬ জন, মারা গেছে ৬ জন। এ ছাড়াও দেশটির অন্যান্য স্থানে আরো ২৯৪ জন আক্রান্ত এবং ৬ জনের মৃত্যু হয়েছে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছে ১০৮ জন, মারা গেছে ৯ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছে ২০৪ জন এবং মারা গেছে ৪ জন। এ ছাড়া হংকংয়ে ২ জন এবং সিঙ্গাপুর, তাইওয়ান, অস্ট্রেলিয়া, ফিলিপাইনে একজন করে মারা গেছে। 

china finally succeeded in finding coronavirus vaccine

উল্লেখ্য, মরণঘাতী এ ভাইরাসটি গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো ধরা পড়ে। তার পর আস্তে আস্তে তা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। ইতোমধ্যে করোনার প্রভাব পড়েছে বিশ্ব অর্থনীতি, শিক্ষা ও চিকিৎসা, এমনকি ক্রিড়াঙ্গনেও।

চীনসহ বিশ্বের বিভিন্ন দেশের শেয়ারবাজারের সূচক পড়ে গেছে। ব্যবসা-বাণিজ্য মন্দা দেখা দিয়েছে। করোনা আক্রান্তদের পাশাপাশি অন্যান্য রোগীদের চিকিৎসা নিয়ে হিমশিম খেতে হচ্ছে অনেক দেশকেই। আতঙ্কে অনেক দেশে খেলাধুলা এবং শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে।

কোভিড-১৯-এর সংক্রমণ ঠেকাতে বেশ কিছু দেশের সঙ্গে আকাশ পথে যোগাযোগ বন্ধ রয়েছে। সৌদি কর্তৃপক্ষ ওমরাহ হজ ও দেশটিতে পর্যটন ভিসাও স্থগিত রেখেছে।