advertisement
আপনি দেখছেন

গোটা বিশ্বে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিভিন্ন দেশে আক্রান্ত ও মৃতের সংখ্যা দিনকে দিন বাড়ছে। চীনের প্রতিবেশী ভারতেও করোনা আতঙ্ক দেখা দিয়েছে। কোভিড -১৯ রোধে নতুন করে চার দেশসহ এখন পর্যন্ত মোট পাঁচটি দেশের ভিসা বাতিল করেছে নয়া দিল্লি।

corona in india

করোনার প্রাদুর্ভাব দেখা দেবার পর চীনা নাগরিকদের ভিসা স্থগিত করে ভারত। এরপর গতকাল মঙ্গলবার ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া ও জাপানি নাগরিকদের ইস্যুকৃত সকল ভিসা বাতিল করা হয়। বিষয়টি জানিয়ে ‘দ্য ইন্ডিয়ান ব্যুরো অব ইমিগ্রেশন’ থেকে একটি বিবৃতি দেয়া হয়েছে।

ওই বিবৃতির বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, ১ ফেব্রুয়ারির আগে-পরে উল্লেখিত পাঁচ দেশ ভ্রমণ করা বিদেশি নাগরিকদের ক্ষেত্রেও একই ধরনের পদক্ষেপ নেয়া হবে।

এছাড়া চীন, দক্ষিণ কোরিয়া, জাপান, ইরান, ইতালি, হংকং, ম্যাকাও, ভিয়েতনাম, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, নেপাল, থাইল্যান্ড, সিঙ্গাপুর ও তাইওয়ান থেকে ভারতে প্রবেশ করতে হলে নিকটবর্তী ভারতীয় দূতাবাস থেকে নতুন করে ভিসা ইস্যু করতে হবে।

corona in india 1

বন্দর দিয়ে ভারতে প্রবেশ করতে হলে নিতে হবে মেডিকেল ছাড়পত্র। তবে কূটনীতিক, ওসিআই কার্ডধারী, বিমান কর্মকর্তা, জাতিসংঘ এবং আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তারা মেডিকেল স্ক্রিনিংয়ের পর দেশে প্রবেশের অনুমতি পাবে।

বিবৃতিতে করোনা আক্রান্ত দেশে ভারতীয় নাগরিকদের অপ্রয়োজনীয় ভ্রমণ এড়াতে বলা হয়েছে। সেইসঙ্গে চীন, ইরান, দক্ষিণ কোরিয়া ও ইতালি ভ্রমণ থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়।