advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাস নিয়ে নতুন এক গবেষণায় মিলেছে চাঞ্চল্যকর তথ্য। এই ভাইরাস বাতাসে ভেসে থাকতে পারে ৩০ মিনিটের মতো এবং চার দশমিক পাঁচ মিটার অর্থাৎ ১৪ দশমিক সাত ফুট দূরত্বের মধ্যে যাতায়াত করতে পারে। এমন আতঙ্কজনক তথ্য উঠে এসেছে চীনের সরকারি এপিডেমিওলজিস্টদের একটি দলের নতুন গবেষণায়।   

corona research

এর আগে চীনেরই একদল গবেষক পরামর্শ দিয়েছিলেন, মানুষ থেকে মানুষের দূরত্ব হওয়া উচিত তিন থেকে সাড়ে ছয় ফুটের মধ্যে। কিন্তু এই গবেষণা চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে সেই পরামর্শকে। নতুন গবেষণায় বেরিয়ে আসা আরও ভয়ঙ্কর তথ্য হল, ভাইরাসটি দুই থেকে তিন দিন টিকে থাকতে পারে কাঁচ, কাপড়, ধাতু, প্লাস্টিক ও কাগজের ওপর, যদি সেখানে তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসও থাকে।    

পিয়ার-রিভিউ জার্নাল প্র্যাকটিক্যাল প্রিভেনটিভ মেডিসিনে গত শুক্রবার প্রকাশিত হয়েছে এই গবেষণা।

সেখানে বিশেষভাবে বলা হয়েছে, নিরাপদ দূরত্ব বলতে এতদিন যা বোঝানো হয়েছে, আসলে তা আরও বেশি। তাছাড়া ভাইরাসটি কারো শ্বাসপ্রশ্বাস থেকে নির্গত হওয়ার পর কঠিন পৃষ্ঠে বেশ কয়েকদিন কার্যকর থাকে এবং অন্যের শরীরে প্রবেশ করতে পারে। সেখানে কেউ হাত রাখার পর যদি নিজের নাক-মুখ-চোখ স্পর্শ করে তাহলে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

মানুষের মল বা শারীরবৃত্তিয় তরলেও এই ভাইরাস টিকে থাকতে পারে পাঁচ দিনের বেশি। তাই ঘন ঘন হাত ধোয়া আর মাস্ক পরার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে নতুন গবেষণায়। আর যতটা সম্ভব এড়িয়ে চলতে পরামর্শ দেওয়া হয়েছে জনাকীর্ণ স্থানসমূহ।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, এরই মধ্যে নতুন গবেষণার নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নাগরিকদের।