advertisement
আপনি দেখছেন

মরণঘাতী করোনাভাইরাস যেসব দেশে ব্যাপক তাণ্ডব চালিয়েছে তার মধ্যে অন্যতম হলো ইতালি। তবে সেই অবস্থা থেকে দেশটি প্রায় বেরিয়ে এসেছিল। আগের মতো আবার সব কিছু চালু হচ্ছিল। সামাজিক দূরত্ব বজায় রেখে ধর্মীয় উপাসনালয়গুলোও খুলে দেওয়া হয়েছিল। কিন্তু বিদেশিদের কারণে আবারো দেশটিতে সংক্রমণ ছড়িয়েছে। ফলে আবারো ‘তালতলায়’ না যেতে এবার আগেভাগে কঠোর পদক্ষেপ নিচ্ছে দেশটি। কারণ প্রথমে গুরুত্ব না দেওয়াতেই আগের বার সর্বনাশ হয়েছে বলে মনে করা হয়।

italy ban 13 country১৩ দেশের ওপর ইতালির নিষেধাজ্ঞা

কঠোর পদক্ষেপের অংশ হিসেবে এবার বাংলাদেশসহ ১৩টি দেশকে কালো তালিকাভুক্ত করেছে ইতালি। অর্থাৎ এসব দেশ থেকে কেউ ইতালিতে প্রবেশ করতে পারবে না। এমনকি যারা এসব দেশ ভ্রমণ করেছেন, তারাও ১৪ দিন অতিবাহিত না হওয়া পর্যন্ত দেশটিতে যেতে পারবেন না।

নতুন এই নিষেধাজ্ঞা পর্যটক, শিক্ষার্থী, কর্মজীবী, অভিবাসনপ্রত্যাশীসহ সবার জন্যই প্রযোজ্য হবে বলে জানানো হয়েছে। সম্ভাব্য নতুন ঝুঁকি এড়াতেই দেশটি এমন পদক্ষেপ নিয়েছে বলে জানানো হয়েছে।

যেসব দেশ এই নিষেধাজ্ঞার মধ্যে পড়েছে তার মধ্যে রয়েছে কুয়েত, ওমান, বাহরাইন, ব্রাজিল, চিলি, পেরু ইত্যাদি। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে বলেও ইতালীয় কর্তৃপক্ষ জানিয়েছে।

austria italy to ease lockdownসংক্রমণ কমে আসায় ইতালিতে স্বাভাবিক হচ্ছে জীবনযাত্রা

উল্লেখ্য, ইতালির গণমাধ্যমগুলোতে গত কয়েকদিনে বাংলাদেশ নিয়ে ব্যাপক প্রচারণা চলেছে। সেখানে বলা হয়, সম্প্রতি যেসব বাংলাদেশি দেশটিতে গেছেন তাদের একটা বড় অংশের করোনা শনাক্ত হয়েছে। দেশটিতে নতুন সংক্রমণ ছড়ানোর পেছনে বাংলাদেশিদের দায় বেশি বলেও উল্লেখ করা হয়। এর পরই গতকাল বৃহস্পতিবার প্রায় তিন মাসের জন্য বাংলাদেশ থেকে যেকোনো ফ্লাইট নিষিদ্ধ করা হয়।

sheikh mujib 2020