advertisement
আপনি দেখছেন

কিছুদিন আগে চলতি মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই নিজেদের তৈরি করোনাভাইরাসের (কোভিড-১৯) সম্ভাব্য প্রতিষেধক মানুষের ব্যবহারের জন্য অনুমোদন দেওয়ার আশাবাদ ব্যক্ত করেছিলো রাশিয়া। এবার এই ভ্যাকসিন আগামী মাস থেকেই বিপুল পরিমাণে উৎপাদনের কথা জানিয়েছে দেশটি।

corona vaccine 1করোনাভাইরাসের সম্ভাব্য প্রতিষেধক- প্রতীকী ছবি

গতকাল সোমবার বার্তা সংস্থা তাস'কে এ কথা জানান রুশ শিল্পমন্ত্রী ডেনিস ম্যানতুরোভ। তিনি বলেন, আগামী সেপ্টেম্বর মাস থেকেই ব্যাপক হারে করোনাভাইরাসের ভ্যাকসিন উৎপাদন শুরু করবেন তারা। প্রথম কয়েক মাসে এক লাখ ডোজ করে টিকা উৎপাদন করা হবে। আর আগামী বছর থেকে উৎপাদন করা হবে কয়েক কোটি ডোজ।

এ বিষয়ে দেশটির কর্মকর্তারা বলছেন, মস্কোতে অবস্থিত গ্যামালিয়া ইনস্টিটিউটের বিজ্ঞানীরা দ্রুত করোনাভাইরাসে সম্ভাব্য কার্যকর ভ্যাকসিন আবিষ্কারে দিনরাত কাজ করছেন। তারা মূলত বেশ কিছু টিকার প্রোটোটাইপ এবং একটি পরীক্ষিত ভ্যাকসিন নিয়ে কাজ করছেন। শিগগিরই এটি গণহারে মানুষের ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হবে।

coronaকরোনাভাইরাস- প্রতীকী ছবি

এর আগে শনিবার রুশ বার্তা সংস্থা রিয়া-কে দেশটির স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলেন, আগামী অক্টোবর থেকেই করোনাভাইরাসের টিকা দেওয়া শুরুর প্রস্তুতি নিচ্ছেন তারা। এ লক্ষ্যে ভ্যাকসিনের ব্যাপক হারে ক্যাম্পেইন চালানো হবে।

এর কয়েক দিন আগে একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, রাশিয়ার রাষ্ট্রীয় গবেষণা প্রতিষ্ঠান ভ্যাকসিন আবিষ্কারের ক্ষেত্রে বেশ অগ্রসর হয়েছে। তাদের উদ্ভাবিত ভ্যাকসিন ইতোমধ্যে নিরাপদ প্রমাণ হয়েছে। এটি গণহারে ব্যবহারের জন্য আগস্ট মাসেই অনুমোদন দেওয়া হবে। চলতি মাসের ১০ তারিখের মধ্যেই ওই অনুমোদন পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। আর অনুমোদন পেলেই স্বাস্থ্যকর্মীদের ওপর ভ্যাকসিনটি প্রয়োগ করা হবে।

sheikh mujib 2020