advertisement
আপনি দেখছেন

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে তেল আবিবে তীব্র আন্দোলন সংগঠিত হয়েছে। তার বিরুদ্ধে দুর্নীতি ও করোনাভাইরাসের মহামারি মোকাবেলায় ব্যর্থতার অভিযোগ এনে পদত্যাগের দাবিতে এই আন্দোলন চলছে। তবে এই আন্দোলনের মাধ্যমে নেতানিয়াহু ‘মনোরঞ্জন করছেন’ বলে মন্তব্য করেছে তার ছেলে ইয়াইর।

netaniyahu with his son yairছেলে ইয়াইরের সঙ্গে নেতানিয়াহু

স্থানীয় এক রেডিও চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে ইয়াইর বলেন, এই আন্দোলন বাবার মনোরঞ্জন করছে। সত্যি বলতে এসব ঘটনা তার মধ্যে আরো বেশি শক্তির সঞ্চার করছে। আমরা আন্দোলনের যেসব ছবি দেখছি, তা বাবাও দেখেন। আন্দোলনের অংশ নেওয়া ‘ভিনগ্রহী প্রাণি’দের দেখে বাবা খুব হাসেন, তিনি বিনোদিত।

নেতানিয়াহু পুত্র ইয়াইর তার বিতর্কিত মন্তব্যের জন্য বেশ সমালোচিত ও আলোচিত। বিশেষ করে, সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন মন্তব্যের জন্য তাকে বেশ কয়েক বার অপমানিতও হতে হয়েছে। গত রোববার এক টুইটের জন্য ইসরায়েলি আদালত তাকে তিরস্কার করেছে। সেইসঙ্গে ওই টুইট সরিয়ে ফেলার নির্দেশও দিয়েছে।

protest in tel aviv02তেল আবিবে নেতানিয়াহুর বিরুদ্ধে বিক্ষোভ

ওই টুইটে নেতানিয়াহু পুত্র, আন্দোলনে নেতৃত্ব দেয়া ৩ নেতার বাড়ির ঠিকানা ও মোবাইল নম্বর প্রকাশ করে দেন। এরপর ওই ৩ নেতা হত্যার হুমকিও পেয়েছেন বলে অভিযোগ করেন। আদালত টুইটটি সরিয়ে ফেলার পাশাপাশি আগামী ৬ মাস আন্দোলনে নেতৃত্ব দেয়া নেতাদের নিয়ে কোনো টুইট না করার আদেশ দেন।

দুর্নীতি ও করোনাভাইরাসের কারণে সৃষ্ট আর্থিক ক্ষতির কারণে ফুঁসে উঠেছে ইসরায়েলি নাগরিকরা। প্রথমে মহামারি মোকাবেলায় ব্যর্থ নেতানিয়াহুর বিরুদ্ধে আন্দোলন শুরু হলেও ধীরে ধীরে তা রাজনৈতিক রূপ ধারণ করতে শুরু করে। গত শনিবার তেল আবিবে ১০ হাজার মানুষ জড়ো হয়ে নেতানিয়াহুর বিরুদ্ধে আন্দোলন করেছেন। এ সময় তারা ইসরায়েলি প্রধানমন্ত্রীর পদত্যাগের পাশাপাশি অন্যান্য বেশ কিছু দাবিও তুলে ধরেন।

sheikh mujib 2020