advertisement
আপনি দেখছেন

বিতর্কিত সম্পর্ক স্বাভাবিককরণ চুক্তির আওতায় প্রথমবারের মতো কূটনৈতিক সফরে বাহরাইন যাচ্ছে ইসরায়েলের একটি বাণিজ্য প্রতিনিধি দল। আজ রোববার উপসাগরীয় দেশটিতে তাদের যাওয়ার কথা রয়েছে বলে ঘোষণা দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

israel pm netanihuইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু

এক লিখিত বিবৃতিতে তিনি বলেন, বাহরাইন সফরকালে ইসরায়েলের প্রথম বাণিজ্য প্রতিনিধি দলটির নেতৃত্ব দেবেন জাতীয় সুরক্ষা কাউন্সিলের প্রধান মীর বেন-শব্বাত।

প্রতিনিধি দলটি উপসাগরীয় দেশটির সিনিয়র কর্মকর্তা ও সেখানে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের সঙ্গে বিমান, পরিবহন, প্রযুক্তি, শিল্প, বাণিজ্য, অর্থ, পর্যটন, কৃষি, কূটনৈতিক সম্পর্ক, স্বাস্থ্য ও সংস্কৃতি সম্পর্কিত ইস্যু নিয়ে আলোচনা করবেন।

israeil bahrain pmইসরায়েলের প্রধানমন্ত্রী ও বাহরাইনের বাদশাহ হামাদ বিন ঈসা বিন সালমান আল খালিফা

সফরকালে উভয় দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করে তোলার সাম্প্রতিক বিতর্কিত চুক্তির একটি অতিরিক্ত প্রটোকলও স্বাক্ষরিত হবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

এর আগে গত ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণ চুক্তি স্বাক্ষর করে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। সেখানে উপস্থিত ছিলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং আমিরাত ও বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী।

sheikh mujib 2020