advertisement
আপনি দেখছেন

মার্কিন প্রতিনিধি পরিষদে অভিশংসিত হওয়ার পর পরই ইউটার্ন নিলেন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এবার গত সপ্তাহে ক্যাপিটল হিলে সহিংসতায় জড়িতদের বিচারের মুখোমুখি করার আহ্বান জানিয়েছেন।

donald trump 1 14ডোনাল্ড ট্রাম্প

বুধবার এক ভিডিও বার্তায় বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বলেন, তিনি দ্ব্যর্থহীনভাবে এই সহিংসতার নিন্দা করছেন এবং তার কোনো সত্য সমর্থক কখনোই রাজনৈতিক সহিংসতার পক্ষে সমর্থন করতে পারেন না।

তিনি বলেন, কোনো অজুহাত, কোনো আশা নয়। যুক্তরাষ্ট্র আইন-কানুনের একটি দেশ। গত সপ্তাহে যারা হামলা চালিয়েছিল তাদের বিচারের আওতায় আনা হবে।

এখন আমি আমাদের কর্মসূচিতে বিশ্বাসী প্রত্যেকের উদ্দেশে বলছি, উত্তেজিত না হয়ে শান্ত মেজাজ ধরে রাখুন এবং আমাদের দেশে শান্তির উন্নয়নে সহায়তা করুন, যোগ করেন ডোনাল্ড ট্রাম্প।

বার্তা সংস্থা আনাদোলুর খবরে বলা হয়েছে, প্রেসিডেন্ট অবশ্য তার বক্তব্যে অভিশংসনের বিষয়ে কোনো কথাই উল্লেখ করেননি। কেবল ক্যাপিটল ভবনে হামলার কথা উল্লেখ করেন এবং মার্কিনিদের সহিংসতা থেকে বিরত থাকতে এবং আইন-কানুনের নির্দেশাবলী মানতে অনুরোধ করেন।

এর আগে প্রতিনিধি পরিষদে প্রেসিডেন্ট ট্রাম্পকে বিদ্রোহে প্ররোচনা দেওয়ার অভিযোগে অভিশংসন করা হয়। পক্ষে ভোট পড়েছে ২৩২টি এবং বিপক্ষে ১৯৭টি। এর মধ্য দিয়ে মার্কিন ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট হিসেবে দুই বার অভিশংসন হলেন তিনি।

গত ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ‌ক্যাপিটল হিলে মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশন চলাকালে ট্রাম্পের শত শত উগ্র সমর্থক সেখানে হামলা চালায়। এ ঘটনায় ৫ জন নিহত ও আহত হয়েছেন আরো অনেকে। নিহতদের মধ্যে একজন পুলিশ সদস্যও আছেন।

sheikh mujib 2020