advertisement
আপনি দেখছেন

ইতালি থেকে আড়াই লাখ ভ্যাকসিনের ডোজ অস্ট্রেলিয়ায় রপ্তানির প্রক্রিয়া চলছিল। তবে ভ্যাকসিনের সেই বড় চালানটি আটকে দিয়েছে রোম। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নতুন নিয়ম অনুযায়ী এই চালান আটকে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

italy block vacc shipment australiaঅস্ট্রেলিয়ায় রপ্তানির ভ্যাকসিন আটকে দিয়েছে ইতালি, ফাইল ছবি

বিবিসি বলছে, ইইউ’র নতুন নিয়ম অনুযায়ী, কোনো প্রতিষ্ঠান যদি ইউরোপীয় ইউনিয়নের বাধ্যবাধকতা পূরণে ব্যর্থ হয়, তাহলে ভ্যাকসিন রপ্তানি বন্ধ করে দিতে পারে তারা। আর এই প্রথম সেই নিয়মটি প্রয়োগ করলো ইতালি।

খবরে বলা হয়েছে, ইতাটিতে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের ওই আড়াই লাখ ডোজ অস্ট্রেলিয়ায় রপ্তানির জন্য আবেদন করা হলে তা আটকে দেয় কর্তৃপক্ষ। যদিও প্রথম চালান রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছিল। তবে দ্বিতীয় চালান আটকে দেওয়ার কারণ হিসেবে বলা হয়েছে, অস্ট্রেলিয়া ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় নেই, অন্যদিকে ইতালিসহ ইইউ-ভুক্ত দেশগুলোতে টিকার ঘাটতি রয়েছে।

oxford corona tickaঅক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত ভ্যাকসিন

তবে অস্ট্রেলিয়া বলছে, ভ্যাকসিনের একটি মাত্র চালান আটকে দেওয়ায় সেদেশে টিকা কর্মসূচিতে কোনো প্রভাব পড়বে না। ইতোমধ্যে তিন লাখ ডোজ ভ্যাকসিন সংগ্রহ করা হয়েছে এবং স্থানীয় পর্যায়েও ভ্যাকসিন উৎপাদনের পরিকল্পনা নেওয়া হয়েছে বলেও জানিয়েছে অস্ট্রেলীয় কর্তৃপক্ষ।