advertisement
আপনি দেখছেন

মার্কিন প্রশাসন বিশ্বের ৯২টি স্বল্প ও মধ্য আয়ের দেশে করোনাভাইরাস প্রতিরোধী ফাইজারের টিকার ৫০ কোটি ডোজ দান করছে। আজ বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন এ ঘোষণা দিয়েছেন বলে খবর দিয়েছে মার্কিন গণমাধ্যম।

us president joe biden 3সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

খবরে বলা হয়েছে, বাইডেন জি-৭ সম্মেলন শুরুর একদিন আগে আজ বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছেন। আগামীকাল শুক্রবার ইংল্যান্ডের কর্নওয়ালে বিশ্বের সবচেয়ে অগ্রসর গণতান্ত্রিক দেশগুলোর সংগঠন জি-৭-এর শীর্ষ সম্মেলন শুরু হচ্ছে।

বাইডেনের এই ঘোষণার খবর দিয়ে মার্কিন গণমাধ্যম ভয়েস অব আমেরিকা বলছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বিভিন্ন মহল থেকে যখন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে টিকা মজুদের বিব্রতকর অপবাদ দেওয়া হচ্ছে, তখন এমন ঘোষণা দিলেন প্রেসিডন্ট। টিকা প্রদানের ব্যাপারে মার্কিন প্রেসিডেন্টের এই ঘোষণা বিশ্বের অন্যান্য বিত্তশালী দেশগুলোর জন্য একটি উদাহরণ হলো এবং এতে উৎসাহিত হয়ে অন্যরাও টিকা দান করার ব্যাপারে উদ্যোগী হতে পারে বলে মনে করা হচ্ছে।

pfizer vaccine cov 19ফাইজার-বায়োএনটেকের টিকা, ফাইল ছবি

এদিকে, হোয়াইট হাউস জানিয়েছে, আগামী বছরের জুন মাসের মধ্যে ফাইজারের ৫০ কোটি ডোজ টিকা প্রদান করা হবে। এর মধ্যে চলতি বছরের শেষ নাগাদ প্রদান করা হবে ২০ কোটি ডোজ। এ ছাড়া যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি অনুযায়ী চলতি জুনের শেষ নাগাদ ৮ কোটি ডোজ দেওয়া হবে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, বিশ্বের গরিব দেশগুলোর মধ্যে টিকা বিতরণের নিমিত্তে গঠিত জাতিসংঘের টিকা বিতরণ কর্মসূচি কোভ্যাক্সের আওতায় এসব টিকা সংশ্লিষ্ট দেশগুলোতে বিতরণ করা হবে।