advertisement
আপনি দেখছেন

প্রতিবছরের মতো এবারও ‘আম কূটনীতি’ অব্যাহত রেখেছে পাকিস্তান। এ বছর বিশ্বের ৩২টিরও বেশি দেশের রাষ্ট্রপ্রধানের জন্য উপহার হিসেবে আম পাঠিয়েছে দেশটির পররাষ্ট্রমন্ত্রনালয়। তবে যুক্তরাষ্ট্র ও চীনসহ আরো কিছু দেশ কোয়ারান্টাইন নীতিমালার কথা উল্লেখ করে এই উপহার নিতে অস্বীকৃতি জানিয়েছে। তারা পাকিস্তানকে এই উপহার না পাঠানোর অনুরোধ করেছে।

mango gift from pakistanফাইল ছবি

জানা যায়, এ বছর উপহার হিসেবে চোষা জাতের আম বাছাই করা হয়েছে। এর আগের বছরগুলোতে আনোয়ার রাতুল ও সিন্ধেরি নামের আম উপহারের তালিকায় থাকত। এবার সে আমের মৌসুম এখনও আসেনি।

সংশ্লিষ্ট কয়েকটি সূত্র দ্য নিউজকে জানিয়েছে, সম্ভাব্য উপহার প্রার্থীর তালিকায় ফরাসি প্রেসিডেন্টের নামও রয়েছে। ইরান, উপসাগরীয় দেশসমূহ, তুরস্ক, যুক্তরাজ্য, আফগানিস্তান, বাংলাদেশ ও রাশিয়াতেও উপহার হিসেবে আম পাঠানো হবে।

উপহার গ্রহণ করতে না পারায় দুঃখ প্রকাশ করেছে কানাডা, নেপাল, মিশর ও শ্রীলংকা।

পাকিস্তানের প্রয়াত নবাবজাদা নসরুল্লাহ ও প্রয়াত পীর পাগারো এই আম কূটনীতির প্রবক্তা। পরবর্তীতে সাবেক প্রধানমন্ত্রী সাইদ ইউসুফ রাজা গিলানি, ন্যাশনাল অ্যাসেম্বলির সাবেক বিরোধিদলীয় নেতা সাইদ খোরশেদ এবং সাবেক কেন্দ্রীয় মন্ত্রী জাহাঙ্গীর খান তারিন এই ধারা অব্যাহত রাখেন। এরমধ্যে খোরশেদ খান কারাগারে থেকেও টানা তিন বছর ধরে আম কূটনীতি অব্যাহত রেখেছেন।

সূত্র: দ্য নিউজ