advertisement
আপনি দেখছেন

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নতুন ৫ সদস্যকে নিয়োগ দেয়া হয়েছে। তারা হলো- আলবেনিয়া, ব্রাজিল, গ্যাবন, ঘানা ও সংযুক্ত আরব আমিরাত। ২০২২ সালের ১ জানুয়ারি থেকে এই দেশগুলো নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে দায়িত্ব পালন শুরু করবে।

united nations new 1

জাতিসংঘের ক্ষমতার কেন্দ্রবিন্দু নিরাপত্তা পরিষদের আসন সংখ্যা ১৫টি। এর মধ্যে ৫টি স্থায়ী সদস্য হলো- যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য ও ফ্রান্স। এই দেশগুলো যে কোনো সিদ্ধান্তে ভেটো ক্ষমতা প্রয়োগ করতে পারে। অস্থায়ী সদস্য হিসেবে পৃথিবীর বিভিন্ন অঞ্চল থেকে বাকি ১০টি দেশকে নিয়োগ দেয়া হয়।

নতুন নিয়োগ দেয়া ৫টি দেশ এস্তোনিয়া, নাইজার, সেন্ট ভিনসেন্ট, তিউনিসিয়া ও ভিয়েতনামের স্থলাভিষিক্ত হবে। এই দেশগুলোর মেয়াদ শেষ হবে চলতি বছরের শেষ দিন। তার পরদিন থেকে নতুন নিয়োগ পাওয়া ৫টি দেশ কাজ করবে ভারত, আয়ারল্যান্ড, কেনিয়া, নরওয়ে ও মেক্সিকোর সঙ্গে।

নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নিয়োগের প্রক্রিয়ায় ভোটাভুটি অনুষ্ঠিত হয়। এবারও তাই হয়েছে। ১৯৩ সদস্যের সাধারণ অধিবেশনে ভোটাভুটিতে ঘানা ১৮৫, গ্যাবন ১৮৩, আরব আমিরাত ১৭৯, আলবেনিয়া ১৭৫ ও ব্রাজিল ১৮১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছে।