advertisement
আপনি দেখছেন

আলোচনা নয়, চীন-পাকিস্তানকে কঠোরভাবে মোকাবেলা করতে হবে। বিজেপি সরকার যদি সেটা করতে ব্যর্থ হয়, তাহলে বিপন্ন হতে পারে ভারতের অস্তিত্ব। এমনই হুঁশিয়ারি উচ্চারণ করেছে দেশটির কট্টরপন্থী হিন্দুত্ববাদী দল শিবসেনা। গতকাল বুধবার এই তথ্য জানিয়েছে হিন্দি গণমাধ্যম ‘জনসত্তা’।

shib sena indiaশিবসেনার লোগো

শিবসেনার মুখপাত্র ‘সামানা’র সম্পাদকীয়তে এই হুঁশিয়ারি উচ্চারণ করা হয়। সেখানে বলা হয়েছে, চীন ও পাকিস্তানের অভিপ্রায় একই। ভারতের বিরুদ্ধে এই দুই দেশ একই লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে। ভারত যখন আলোচনার টেবিলে ব্যস্ত সময় পার করছে তখন পাকিস্তান ও চীন অনুপ্রবেশ আর সহিংসতার ঘটনা ঘটিয়ে যাচ্ছে।

সামানার সম্পাদকীয়তে আরও বলা হয়েছে, বর্তমানে ভারতে এমন একটি দল ক্ষমতায় রয়েছে যারা হিন্দুত্ববাদকে সমর্থন করে। এটা খুবই দুঃখজনক যে, এরপরও হিন্দুরা কাশ্মির উপত্যকা থেকে পালিয়ে যেতে বাধ্য হচ্ছে। সেখানে হিন্দু ও শিখদের ওপর নির্যাতনের ঘটনা ঘটছে। মোদি সরকারের জন্য এরচেয়ে লজ্জার আর কিছু হতে পারে না।

শিবসেনা দাবি করে, কাশ্মিরের ব্যাপারে পাকিস্তান যে ষড়যন্ত্র করে যাচ্ছে, তাতে সমর্থন রয়েছে চীনের। ওদিকে আফগানিস্তানে থাকা অগণতান্ত্রিক শক্তির প্রতিও রয়েছে চীন-পাকিস্তানের সমর্থন। সবমিলিয়ে এখনই যদি এই দুটি দেশের বিরুদ্ধে সরাসরি পদক্ষেপ নেওয়া না হয়, তাহলে চীন-পাকিস্তান একত্র হয়ে ভারতের অস্তিত্বের জন্য হুমকি হয়ে দাঁড়াবে।