advertisement
আপনি পড়ছেন

ইরানের সঙ্গে পশ্চিমা দেশগুলোর পরমাণু সমঝোতা চুক্তি নিয়ে অনেকদিন ধরেই চলছে অচলাবস্থা। সংকট কাটাতে আজ ২৯ নভেম্বর অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরান ও পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে আলোচনা শুরু হয়েছে। এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান বলেছেন, পশ্চিমা দেশগুলোকে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে।

erdogan 1রিসেপ তাইয়িপ এরদোয়ান

আজ সোমবার তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদে অর্থনৈতিক সহযোগিতা সংস্থা ‘ইকো’র ১৫তম শীর্ষ সম্মেলনে ভাষণ দিতে গিয়ে এই মন্তব্য করেন এরদোয়ান। তিনি বলেন, সমঝোতায় ফিরে এসে পশ্চিমা দেশগুলোকে তাদের প্রতিশ্রুতি পূরণ করতে হবে। একইসঙ্গে, ইরানের ওপর চাপিয়ে দেওয়া একতরফা অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

তুরস্কের প্রেসিডেন্ট আরও বলেন, মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতার জন্য ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় ফিরে যাওয়ার কোনো বিকল্প নেই। আমরা আশাকরি, পাঁচ জাতিগোষ্ঠি সেটা অনুধাবন করতে সমর্থ হবে। বর্তমানে যে অচলাবস্থার সৃষ্ঠি হয়ে এর দায় অনেকাংশে যুক্তরাষ্ট্রের। তাই এ ব্যাপারে তাদেরকে এগিয়ে আসতে হবে সবার আগে।

প্রসঙ্গত, ইরানের সঙ্গে ২০১৫ সালে পরমাণু সমঝোতা চুক্তি হয় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানির সঙ্গে। ওই চুক্তি থেকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ২০১৮ সালে যুক্তরাষ্ট্রকে একতরফাভাবে বের করে নেয়। ইরানও পাল্টা ব্যবস্থা হিসেবে ধাপে ধাপে সহযোগিতা বন্ধ করে দেয়।